সমকামিতার শাস্তি ১০ বছরের জেল, এমনকী মৃত্যুদণ্ডও, ভয়ঙ্কর আইন এই দেশে

 উগান্ডায় সমকামিতা (Homosexuality) শাস্তিযোগ্য অপরাধ। উগান্ডাসহ আফ্রিকার ৩০টিরও বেশি দেশে সমকামী সম্পর্ক নিষিদ্ধ। উগান্ডার আইনসভা বিল পাশ করে জানিয়ে দিল, সমকামী বা রূপান্তরকামী হিসেবে চিহ্নিত হলে কড়া শাস্তির (punishable) মুখোমুখি হতে হবে।

বিবিসি-র প্রতিবেদন অনুযায়ী, উগান্ডায় (Uganda) পাশ হওয়া বিতর্কিত বিলে বলা হয়েছে সমকামী, উভকামী বা রূপান্তরকামী হওয়া অপরাধ। যদি এমন কাউকে চিহ্নিত করা হয়, তাহলে তাঁর ১০ বছর জেল (Prison) হতে পারে। পাশাপাশি সমকামীদের মধ্যে যদি যৌন সম্পর্কের প্রমাণ মেলে তাহলে মৃত্যুদণ্ডও (Death) হতে পারে।

উগান্ডার আইনসভার অধিকাংশ সদস্যই এই বিলকে সমর্থন জানিয়েছেন। তাঁদের দাবি, এই পশ্চিমা সংস্কৃতি আফ্রিকার রক্ষণশীল ধর্মীয় ও ঐতিহ্যগত মূল্যবোধকে আঘাত করে। আইন পাশ করার পর উগান্ডার আইনসভার সদস্য ডেভিড বাহাতি জানান, ‘যা হয়েছে তাতে ঈশ্বর খুশি। ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করার জন্য বিলটিকে সমর্থন করা প্রয়োজন।’

এই বিলকে আইনে রূপান্তর করার জন্য শীঘ্রই উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনির কাছে পাঠানো হবে। এখনও পর্যন্ত এই বিষয়ে তিনি কোনও মন্তব্য না করলেও দীর্ঘ দিন ধরে রূপান্তরকামীদের অধিকারের বিরোধিতা করে এসেছেন।
উগান্ডায় এই আইন পাশের নিন্দা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। এইচআরডব্লিউ-র এক গবেষক জানান, স্বাধীন মানুষের অধিকার নিয়ে খেলা হচ্ছে। এই নতুন বিলের কিছু নেতিবাচক দিক আছে। তার মধ্যে অন্যতম হল, এই বিল মানুষকে আরও অপরাধী করে তুলবে। পাশাপাশি মানুষের গোপনীয়তার অধিকার ও মত প্রকাশের অধিকারে বাধা হয়ে দাঁড়াবে।
খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২৩ /একে

news