একটি টেকসই চুক্তি সই করতে ইরান বদ্ধপরিকর: আমির-আব্দুল্লাহিয়ান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় তার দেশ যথেষ্ট ছাড় দিয়েছে কারণ তেহরান পাশ্চাত্যের সঙ্গে একটি টেকসই চুক্তি স্বাক্ষর করতে বদ্ধপরিকর। তিনি শনিবার নিউ ইয়র্কে হল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ভুপকা হুকসাতরার সঙ্গে এক বৈঠকে ইরানের এ প্রত্যয়ের কথা জানান।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে আমির-আব্দুল্লাহিয়ান বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন। ডাচ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু আলোচনায় ইরান ছাড় দিলেও আমেরিকার একগুয়ে মানসিকতার কারণে শেষ মুহূর্তে এসে সংলাপ আটকে গেছে। 


সাক্ষাতে ইরান ও হল্যান্ডের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুতেও কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি হল্যান্ড ও ইরানের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও লেনদেন যথাসম্ভব বৃদ্ধি করার আগ্রহ প্রকাশ করেন। আব্দুল্লাহিয়ান বলেন, দু’দেশের মধ্যে কৃষি, পর্যটন ও বন্দর খাতে সহযোগিতা শক্তিশালী করার যথেষ্ট সুযোগ রয়েছে। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশে কয়েক মিলিয়ন আফগান নাগরিককে আশ্রয় দেয়ার প্রসঙ্গ তুলে ধরে বলেন, আসন্ন শীতকে সামনে রেখে এসব আফগান নাগরিকের মানবিক সাহায্য প্রয়োজন।

সাক্ষাতে ডাচ পররাষ্ট্রমন্ত্রী পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা প্রসঙ্গ তুলে ধরে বলেন, যত শিগগির সম্ভব এ ব্যাপারে একটি চুক্তি সই করা প্রয়োজন। তাতে ইরানের পাশাপাশি গোটা বিশ্ব উপকৃত হবে। তিনি ইরানের সঙ্গে হল্যান্ডের সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।
খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news