ব্যাট-বলের দাপটে আইরিশদের বিরুদ্ধে দ্বিতীয় দিনটি রাঙালো সাকিবরা

একমাত্র টেস্টের প্রথম দিনের শেষটা হতাশায় কেটেছিলো বাংলাদেশের। বুধবার দ্বিতীয় দিনে উল্টো চিত্র দেখালো টিম বাংলাদেশ। মিরপুরে ২ উইকেটে ৩৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে বাংলাদেশ। ব্যাটে নেমে ৩৬৯ রানে অলআউট হলে ১৫৫ রানের লিড পায় স্বাগতিকরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাটে নেমেই প্রথম ওভারে সাকিবের বলে লেগ বিফোরে কাটা পড়েন জেমস ম্যাককালাম। মুরি কমিন্স ও অ্যান্ড্রু বালর্বিনিকে সাঁজ ঘরে ফেরান তাইজুল ইসলাম। মাত্র ২৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আয়ারল্যান্ড। এরপর কুর্টিস ক্যাম্ফারকে ফিরিয়ে আইরিশদের ম্যাচ থেকে ছিটকে দেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

দ্বিতীয় দিনে ব্যাটে নেমে মুমিনুলকে হারায় বাংলাদেশ। ১৭ রান করে বোল্ড আউট হন তিনি। মাত্র ৪০ রান করে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর দলকে চাপ মুক্ত করে সাকিব-মুশফিক জুটি। শুরু থেকেই ওয়ানডে মেজাজে ব্যাট করে সাকিব আল হাসান। দুজনের নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান তুলে দুপুরের খাবার বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে মারকুটে ব্যাটিংয়ে সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে যায় সাকিব। ৮৭ রান করে সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে সাঁজ ঘরে ফেরেন টাইগার অধিনায়ক।

সাকিবের পর মুশফিককে যোগ্য সঙ্গ দেন লিটন দাস। দ্রুত রান তুলে অর্ধশত পূরণের আগে ৪১ বলে ৪৩ রান করে আউট হন লিটন। তবে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নেন মুশফিকুর রহিম। ১২৬ রানের নান্দনিক ইনিংস খেলে ক্যাচ আউট হন তিনি। সপ্তম উইকেটে দলকে ভরসা দেন মিরাজ। তাইজুল ও শরিফুল আউট হলেও নিজের ফিফটি পূরণ করে দলের লিড বড় করে এই স্পিন আলরাউন্ডার। ৫৫ রান করে মিরাজ আউট হলে ৩৬৯ রানে অলআউট হয় বাংলাদেশ। এতে ১৫৫ রানের লিড পায় বাংলাদেশ।

এদিন আইরিশদের হয়ে প্রথমবার সর্বোচ্চ ৬ উইকেট শিকার করেন ম্যাকব্রেইন। এছাড়াও মার্ক অ্যাডায়ার ও বেন হোয়াইট দুইটি করে উইকেট শিকার করেন।

এনবিএস/ওডে/সি

news