তথ্য অধিকার আইনের প্রয়োগ বাড়াতে সকলের প্রতি আহবান জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক। প্রধান তথ্য কমিশনার আজ ০৬ ফেব্রুয়ারি মঙ্গলবার ময়মনসিংহ জেলায় তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

বক্তব্যে প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক বলেন, জনগণের তথ্য অধিকার প্রাপ্তির লক্ষ্যে বর্তমান সরকার ২০০৯ সালে তথ্য অধিকার আইন পাস করে। জনগণ আইনটি ব্যবহার করে তার প্রয়োজনীয় তথ্য বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে পেতে পারেন। 

প্রধান অতিথি আরো বলেন, বিশুদ্ধ ও প্রকৃত তথ্য জনগণের জন্য আবশ্যক। স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিকল্পে সঠিক তথ্য প্রদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন সামাজিক মাধ্যম তথা আন-এডিটেড প্লাটফর্মের অপতথ্য, মিথ্যা-বানোয়াট, ঘৃণা-বিদ্বেষ উদ্রেককারী তথ্য এবং গুজব জনমনে ভিতি সৃষ্টি করে এবং হিংসা- হানাহানি বাড়ায় যা একমাত্র প্রকৃত এবং বিশুদ্ধ তথ্য প্রবাহের মাধ্যমে বিলীন করা সম্ভব। তিনি বলেন, তথ্য অধিকার আইনের সফল ও যথাযথ প্রয়োগের মাধ্যমে জনগণের অধিকার সুনিশ্চিত করা হচ্ছে। 

প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভায় ময়মনসিংহের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক, তথ্য কমিশনার মাসুদা ভাট্টি, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, তথ্য অধিকার আইন বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণ জেলা কমিটির সদস্যগণ, জনপ্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, শিক্ষক, এনজিও প্রতিনিধিসহ সকল শ্রেণী পেশার জনগণ উপস্থিত ছিলেন।

news