ইমরান খানের দল ছাড়লেন ৪৮ সিনিয়র নেতা

 পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান ক্রমশই একা হয়ে যাচ্ছেন। দলের সিনিয়র নেতারা একে একে দল থেকে সরে যাচ্ছেন। সর্বশেষ সিন্ধু প্রদেশের পিটিআই প্রেসিডেন্ট আলী হায়দার জাইদী রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি ইতোমধ্যে পিটিআই থেকে পদত্যাগ করেছেন। তার এই পদত্যাগকে তিনি কঠিন সিদ্ধান্ত হিসেবে উল্লেখ করেছেন। দলের আরেক নেতা খসরু বখতিয়ারও পদত্যাগ করেছেন। তিনি বলেছেন, ৯ মে’র ঘটনা দলীয় আদর্শের সঙ্গে যায় না। এই নিয়ে বেলুচিস্তান, সিন্ধু প্রদেশ, খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাব থেকে ৪৮ জন সিনিয়র নেতা দল থেকে সরে গেলেন।

ক্ষমতাসীন পাকিস্তান মুসলিস লীগ-নওয়াজের (পিএমএ-এন) প্রধান সংগঠক মরিয়ম নেওয়াজ বলেছেন, ইমরান খানের রাজনৈতিক ক্যারিয়ার শেষ। দেশজুড়ে সেনাবাহিনীর স্থাপনায় হামলার জন্য তিনিই দায়ি। এটা ছিল একটা পরিকল্পিত হামলা।

মরিয়ম নওয়াজ শুক্রবার দলের যুব সম্মেলনে বলেন, তিনি বিশ্বাস করেন, আগামী নির্বাচনে আর কেউ পিটিআই থেকে মনোনয়ন চাইবে না। ইমরান খান ও তাকে যারা সুযোগ-সুবিধা প্রদান করেন, তাদের কাউকেই জনগণ আর ছাড় দেবে না।

তিনি বলেন, ৯ মে’র ঘটনা স্বত:স্ফূর্ত ছিল না। সেটার পরিকল্পনা করা হয়েছে ইমরান খানের জামান পার্কের বাড়ি থেকে। এই ধরনের পরিকল্পনায় দেশের শত্রুরা কখনোই জয়ী হতে পারে না। তিনি বলেন, হামলাটা এতোই পরিকল্পিত যে, দাঙ্গাকারীরা কোনো সরকারি বা ব্যক্তিগত সম্পদের উপর হামলা না চালিয়ে, চালানো হয়েছে লাহোরে কর্পস কমান্ডারের বাড়িতে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, পাকিস্তান সরকার শুক্রবার বলেছে, ৯ মে’র সহিংসতায় বিচারের জন্য এ পর্যন্ত ৩৩ জনকে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। সম্প্রতি হস্তান্তর করা হয়েছে ১৭ জনকে। স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লা বলেছেন, ‘সন্দেহভাজন মাত্র ৩৩ জনকে সামরিক আদালতে বিচারের জন্য বেছে নেওয়া হয়েছে।’ কিন্তু এই সহিংসতায় পুলিশ গ্রেপ্তার করেছে পাঁচ হাজার পিটিআই সমর্থককে।

এনবিএস/ওডে/সি

news