১২.৭ সেন্টিমিটার লম্বা জিভ নিয়ে বিশ্বরেকর্ড কুকুর ‘জোয়ি’র

বিশ্বের দীর্ঘতম জিভের জন্য বিশ্বরেকর্ড সৃষ্টি করে গিনেস বুকে নাম উঠেছে জোয়ি নামে একটি কুকুরের। সেই জিভের দৈর্ঘ্য ১২.৭ সেন্টিমিটার।

কুকুরটি জার্মান শেফার্ড এবং ল্যাব্রাডরের মিশ্র প্রজাতিভুক্ত। জোয়ির মালিক সাদি এবং ড্রিউ উইলিয়ামসের বাড়ি মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানাতে। মাত্র ৬ মাস বয়সে তাদের কাছে এসেছিল কুকুরটি। ছোট্ট জোয়ি তখন যখন জিভ বের করত, তখনও একই রকম অবাক হতেন সাদি এবং ড্রিউ। জোয়ির জিভ যেন একটু বেশিই লম্বা! কিন্তু তখন বিশেষ পাত্তা দেননি তারা, ভেবেছিলেন, কুকুরটি বড় হলেই হয়তো বিষয়টা ঠিক হয়ে যাবে। কিন্তু বড় হওয়ার পর জোয়ির জিভের দৈর্ঘ্য কমা তো দূরের কথা, উল্টে ক্রমশই যেন বেড়েছে। পাড়া প্রতিবেশীরাও সেকথা বলতে শুরু করেছিলেন।

এরপরেই জোয়িকে পশু চিকিৎসকের কাছে নিয়ে যান তারা। তখনই জানা যায়, সত্যিই কুকুরটির জিভের দৈর্ঘ্য স্বাভাবিকের তুলনায় অনেকটাই লম্বা। শুধু তাই নয়, আরও জানা যায়, এই মুহূর্তে পৃথিবীর সমস্ত জীবিত কুকুরের মধ্যে দীর্ঘতম জিভের অধিকারী কুকুর হল জোয়ি। তার পরেই গিনেস বুকে নাম উঠেছে তার। গিনেস বুকের টুইটার হ্যান্ডলে গত ২ জুন পোস্ট করা হয়েছে জোয়ির ছবি।

সাদি এবং ড্রিউ জানিয়েছেন, জিভ লম্বা হওয়ার কারণে জোয়ির যে কোনও শারীরিক সমস্যা আছে তা নয়। বরং সে দিব্যি খেলে-ঘুরে বেড়ায়। আর ৫ ইঞ্চি লম্বা জিভ বের করে সকলকে আদর করে চেটেও দেয়। সে সাঁতার কাটতে ভালবাসে, অবসরে হাইকিংয়ে যায়, কাঠবিড়ালি তাড়া করতেও তার জুড়ি মেলা বড়। শুধু গোসলে একটু আপত্তি রয়েছে জোয়ির। বাথটাবে বসানো মাত্রই নাকি অশান্তি শুরু করে দেয় সে।

জোয়ি নাকি পাড়া প্রতিবেশীদের মধ্যেও খুবই জনপ্রিয়। হাঁটতে বেরোলেই নাকি তাকে আদর করার জন্য ছুটে আসেন লোকজন। সেই আদর পেয়ে ফের আহ্লাদে জিভ বের করে তাদের চেটে দেয় জোয়ি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news