ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে হামাস প্রধানের বৈঠক

 তেহরান-সমর্থিত ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রধান ইসমাইল হানিয়া তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে সঙ্গে বৈঠক করেছেন। রোববার ইরানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ খবর জানিয়েছে।

সম্প্রতি ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে হামাস প্রধানের বৈঠক হয়েছে বলে হামাসের একজন কর্মকর্তা জানানোর একদিন পর ইরানের গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে রোববার।

 ইরানের সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, গাজা উপত্যকার বর্তমান পরিস্থিতি এবং ইহুদিবাদী ইসরায়েল সরকারের অপরাধের ব্যাপারে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে অবগত করেছেন ইসমাইল হানিয়া। পাশাপাশি পশ্চিম তীরের পরিস্থিতি সম্পর্কেও তার সঙ্গে কথা বলেছেন তিনি।

হামাসের এই প্রধান ২০১৯ সাল থেকে কাতার এবং তুরস্কে বসবাস করে আসছেন। ইরান বলছে, তারা হামাসকে সমর্থন করলেও গত মাসের শুরুর দিকে ইসরায়েলে হামাসের এই আকস্মিক হামলায় তাদের কোনও ভূমিকা নেই।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, ‘‘আয়াতুল্লাহ আলী খামেনি গাজার জনগণের দৃঢ়তা ও ধৈর্য্যশক্তির প্রশংসা করেছেন। একই সঙ্গে ওয়াশিংটন এবং কিছু পশ্চিমা দেশ সরাসরি ইহুদিবাদী শাসকের অপরাধে সমর্থন জানানোর ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন।’’

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল হামলা হামাসকে নির্মূলের লক্ষ্যে উপত্যকাজুড়ে হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের হামলায় উপত্যকায় এখন পর্যন্ত  প্রায় ৯ হাজার ৮০০  ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের মধ্যে চার হাজারেরও বেশি শিশু। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news