আর্জেন্টাইন মার্তিনেস ফিফা বর্ষসেরা গোলরক্ষক

আরো দুই সেরা গোলরক্ষক থিবো কোর্তোয়া ও ইয়াসিন বোনোকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার পোস্টে দ্যুতি ছড়ানো এমিলিয়ানো মার্তিনেস। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে প্যারিসে দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে ফিফার বর্ষসেরাদের নাম ঘোষণা করা হয়।

মেয়েদের বিভাগে সেরা গোলকিপার হয়েছেন ইংল্যান্ডের ম্যারি ইয়ারপস। ২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর-এই সময়ে পারফরম্যান্স বিবেচনায় বর্ষসেরা গোলরক্ষক নির্বাচনে প্রথমে মনোনয়ন পেয়েছিলেন পাঁচ জন।

এ মাসের শুরুতে দুজনকে বাদ দিয়ে তিন জন চূড়ান্ত ফাইনালিস্টের নাম ঘোষণা করে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। জাতীয় দলের কোচ ও অধিনায়ক এবং গণমাধ্যমকর্মী ও ফুটবলপ্রেমীদের ভোটে এই তালিকা তৈরি হয়।

গত ১৮ ডিসেম্বর লুসাইলে বিশ্বকাপ ফাইনালে অবিশ্বাস্য পারফর্ম করেন মার্তিনেস। ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে জয়ে কিংসলে কোমানের শট আটকান। এর আগে অতিরিক্ত সময়েও ঠেকান কোলো মুয়ানির শট।

দুর্দান্ত গোলকিপিংয়ে কাতার বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতে নেন মার্তিনেস। উদযাপনের ভঙ্গির কারণে সমালোচিত হওয়া ৩০ বছর বয়সী এই আর্জেন্টাইন এবার জিতলেন ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও।

এনবিএস/ওডে/সি

news