বৃহস্পতিবার প্রথম টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের মোকাবিলা করবে বাংলাদেশ

অনেক চড়াই উতরাই পেরিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে গত সোমবার ওয়ানডে ক্রিকেটে একটি ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ায় বাংলাদেশ। এবার ইংলিশদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ম্যাচ। বিকাল ৩টায় খেলা শুরু হবে।  

ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের ওয়ানডে আর টেস্ট খেলা হলেও এখন পর্যন্ত টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়নি। এবারই প্রথম তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে সেই অতৃপ্তি ঘুচতে যাচ্ছে। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দল মুখোমুখি হয়েছিলো। ওই ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে জিতেছিল ইংলিশরা।

টেস্ট ও ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেলেও টি-টোয়েন্টিতে জয়হীন বাংলাদেশ। যদিও এই ফরম্যাটে মাত্র একটি ম্যাচ খেলা হয়েছে। ২০২১ বিশ্বকাপে আবুধাবিতে অনুষ্ঠিত বিশ্বকাপে আগে ব্যাট করে মাত্র ১২৪ রান করেছিল বাংলাদেশ। সহজ সেই লক্ষ্য ৩৫ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়েই ইংল্যান্ড ছুঁয়ে ফেলেছিলো।

ওয়ানডেতে ভালো করলেও টি-টোয়েন্টিতে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠেছে বার বার। এখন পর্যন্ত ১৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ মাত্র ৪৯টিতে জয় পেয়েছে। হার ৯২টিতেই। ৩টিতে ফল হয়নি। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নবম।

অন্যদিকে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের টি-টোয়েন্টি রেকর্ডটা সবার সেরা। ১৭০ ম্যাচ খেলে ৯০ জয় ইংলিশদের। মালান, রয় ও বাটলারদের মতো টি-টোয়েন্টির বিশ্বসেরা ব্যাটার এবং স্যাম কারান, আর্চার ও উডদের মত শক্তিশালী বোলাদের নিয়ে এগিয়ে ইংল্যান্ড।

এনবিএস/ওডে/সি

news