জিতলো নিউজিল্যান্ড, ফাইনালে উঠলো ভারত

শত চেষ্টা করেও জয়ের দেখা পেলো না শ্রীলঙ্কা। ক্রাইস্টচার্চ টেস্টে লড়াই করে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে হেরে গেছে তারা। তাদের এই হারে কপাল খুলে গেলো ভারতের। অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্তমান সিরিজের শেষ ম্যাচে হারলেও সমস্যা নেই রোহিতশর্মাদের। কারণ লঙ্কানদের হারে এরইমধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।
হেগলি ওভালে সোমবার ম্যাচের পঞ্চম দিনে ২ উইকেটে জয় পেয়েছে নিউজিল্যান্ড। লঙ্কানদের ছুড়ে দেওয়া ২৮৫ রানের লক্ষ্য ৮ উইকেট হারিয়ে পেরিয়ে যায় স্বাগতিকরা। তিনে নেমে অপরাজিত ১২১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন কিউই ব্যাটার কেন উইলিয়ামসন।  

অন্যদিকে আহমেদাবাদ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়ছে ভারত। কিন্তু তাদের ফাইনাল-ভাগ্য ঝুলছিল শ্রীলঙ্কার ক্রাইস্টচার্চ টেস্টের ওপর। কারণ আগে ৭ জুনের ফাইনাল নিশ্চিত করে রেখেছিল অস্ট্রেলিয়া। ফলে শূন্যস্থান ছিল একটি। এই এক স্থানের জন্য লড়াই চলেছে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে।

লঙ্কানদের জন্য অবশ্য কিউইদের হারালেও ফাইনাল নিশ্চিত ছিল না। কারণ আহমেদাবাদে ভারত হারলে কিংবা ড্র না করতে পারলে কপাল এমনিতেও পুড়তো তাদের। অজিদের বিপক্ষে ভারত ড্রয়ের দিকে এগোলেও শ্রীলঙ্কার লড়াইয়ের শক্তি অনেকটাই কমে যায় পঞ্চম দিনের বৃষ্টিতে। কিন্তু কিউইরা জয় তুলে নেওয়ায় তাদের স্বপ্ন পুরোপুরি ভেঙে যায়

এনবিএস/ওডে/সি

news