ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত

 অস্ট্রেলিয়ার পর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। এর আগেও প্রথম আসরের ফাইনালিস্ট ছিল তারা। তবে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। এবার সবার আগে ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দল হিসেবে কারা যাবে তা নিয়ে লড়াইয়ে ছিল ভারত, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত সে লড়াইয়ে জয়লাভ করে জায়গা করে নিয়েছে রোহিত শর্মার দল।
ক্রাইস্টচার্চ টেস্টে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে শেষ বলে রোমাঞ্চকর জয় তুলে নেয় নিউজিল্যান্ড। সঙ্গে সঙ্গে দ্বিতীয় ফাইনালিস্ট হিসেবে জায়গা করে নেয় ভারত।

লঙ্কানদের দেয়া ২৮৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পঞ্চম দিন ম্যাচের শেষ বলে ২ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পায় কিউইরা। এই হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায় লঙ্কানদের। এতে শেষ পর্যন্ত টানা দ্বিতীয়বার শ্রেষ্ঠত্বের ফাইনালের টিকিট পায় ভারত।

এদিকে নিজেরা ম্যাচ জিতলেও টানা দ্বিতীয়বারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা হলো না নিউজিল্যান্ডের। গত আসরে বিরাট কোহলির ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল কিউইরা। এ ছাড়া শেষ দিকে আশা জাগিয়েও রেস থেকে বাদ পড়ে গেছে দক্ষিণ আফ্রিকা। আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট শিরোপার লড়াইয়ে খেলবে রোহিত-কোহলিরা।

এনবিএস/ওডে/সি

news