অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে আমাদের আরও বেশি সিরিজ খেলা উচিত: তামিম ইকবাল

গত এক যুগে অস্ট্রেলিয়া কিংবা ইংল্যান্ডের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ খেলার সুযোগ পায়নি বাংলাদেশ। ওয়ানডেতে পরাশক্তি হয়ে উঠলেও বাংলাদেশকে আমন্ত্রণ জানায় না তারা। যদিও ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে বেশ কয়েকটি সিরিজ খেলেছে বাংলাদেশ। তবে তাদের মাটিতে আরও বেশি সিরিজ চান তামিম ইকবাল।

২০১০ সালের পর ইংল্যান্ডের মাটিতে দ্বিপাক্ষিক খেলা হয়নি বাংলাদেশের। সেবার টেস্টে বাজেভাবে হারের পর ওয়ানডে সিরিজও খুইয়েছিল টাইগাররা। যদিও ব্রিস্টলে সিরিজের শেষ ম্যাচে ৫ রানে জিতেছিল তামিমরা। সেই সিরিজের পর বাংলাদেশে দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলে গেছে ইংলিশরা।

দুটি ওয়ানডে সিরিজে হারলেও টি-টোয়েন্টিতে জস বাটলারদের হোয়াইটওয়াশ করেছে সাকিব আল হাসানের দল। এদিকে অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের সিরিজ খেলা হয়নি আরও বেশি সময় ধরে। সবশেষ ২০০৮ সালে তিন ম্যাচের ওয়ানডে খেলতে ক্যাঙ্গারুদের দেশে গিয়েছিল বাংলাদেশ।

যদিও ঘরের মাঠে স্টিভ স্মিথদের সঙ্গে সিরিজ খেলা হয়েছে সাকিবদের। এদিকে ২৪ বছর পর ২০২৭ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেলতে দেখা যাবে বাংলাদেশকে। তবে তামিমের চাওয়া ক্রিকেটের মোড়ল হয়ে ওঠা এই দুই দেশে আরও বেশি সিরিজ খেলা। এদিকে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস ও ওল্ড ট্রাফোর্ডে খেলা দুটি ইনিংসের স্মৃতিচারণ করেছেন তিনি।

ডেইলি মিররের সঙ্গে আলাপকালে তামিম বলেন, সেই ইনিংস দুটি সবসময় আমার হৃদয়ে থাকবে। কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে তোমাদের উচিত আমাদের আরও বেশি আমন্ত্রণ (দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য) জানানো। তোমাদের ওইখানে আমরা যখন শেষবার খেলেছিলাম তখনকার ফলাফলটা আসলে দুর্ভাগ্যজনক ছিল।

বাংলাদেশ এখন এমন অবস্থায় আছে যে আমাদের প্রায়ই অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে সফর করা উচিত। আমি জানি না আসলে এটা কেন হয় না। ১৩ বছর হয়ে গেছে আমরা ইংল্যান্ডে খেলতে যাই না। এটা দুঃখজনক যে আমরা এত ভালো করার পরও সফর করিনি। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে।

এনবিএস/ওডে/সি

news