১৫ হাজার রানের মাইলফলকে তামিম ইকবাল

ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়নদের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশের পর আইরিশদের বিরুদ্ধে ১৫ বছর পর সিরিজ জয়ের অপেক্ষায় টাইগাররা। তবে প্রথম ম্যাচে অনেকটাই ব্যর্থ ছিলেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। প্রথম ম্যাচের পর সিরিজের দ্বিতীয় ম্যাচে আশা জাগিয়েও ইনিংস বড় করতে পারেনি এই ওপেনার। ব্যক্তিগত ২৩ করে রান-আউট হয়ে সাঁজ ঘরে ফিরেন দেশসেরা এই ওপেনার।

তবে এদিন প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার হাতছানি নিয়ে মাঠে নেমেছিলেন তামিম। এ ম্যাচের আগে তার প্রয়োজন ছিল মাত্র ১৪ রান। ম্যাচের নবম ওভারে আইরিশ বোলার মার্ক এডেয়ারের বলে দুই রান নিয়ে ১৫ হাজার রানের মাইলফলকে পৌঁছান তামিম। ৬৯ টেস্টে ৫০৮২ রান, ২২৯ ওয়ানডেতে ৮১৬৯ রান ও টি-টোয়েন্টিতে ৭৮ ম্যাচ খেলে ১৭৫৮ রান করে ১৫ হাজার রান সংগ্রহক হিসেবে কীর্তি গড়েছেন তামিম ইকবাল। তামিমের পরে রান সেরাদের তালিকায় আছেন সাকিব ও মুশফিকুর রহিম।

মশফিকুর রহিম ৮৪ টেস্টে ৫৩২১ রান, ওয়ানডেতে ২৪৪ ম্যাচে ৬৯৪৫ রান এবং টি-টোয়েন্টিতে ১০২ ম্যাচে ১৫০০ রান তুলে ১৩৭৬৬ রানের মালিক এই ডানহাতি ব্যাটার।

অন্যদিকে, ৬৫ টেস্ট ম্যাচে ৪৩৬৭ রান, ২২৯ ওয়ানডে ম্যাচে ৭০৬৯ রান এবং ১১২ টি-টোয়েন্টিতে ২২৪১ রান তুলে ১৩৬৭৭ রানের মালিক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

এনবিএস/ওডে/সি

news