৩৪ বছর বয়সেই ফুটবলকে বিদায় বলে দিলেন ওজিল

 নিজ ধর্মের পক্ষে দাঁড়িয়ে কঠিন সব কথা বলার জন্য মেসুত ওজিলের আলাদা একটা পরিচিতি আছে মুসলিম বিশ্বে। ২০১৪ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জিতে ক্যারিয়ারের বড় অপূর্ণতাও ঘুচিয়েছেন। জাতীয় দলের হয়ে খেলা ছেড়েছেন আগেই। এবার পেশাদার ফুটবলকেও বিদায় বলে দিলেন ৩৪ বছরের ওজিল।

বুধবার ফেসবুকে দেওয়া পোস্টে ওজিল লিখেছেন, ‘সবকিছু ভেবেচিন্তে আমি পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা করছি। প্রায় ১৭ বছর ধরে পেশাদারি ফুটবল জীবনে আমি অনেক সম্মান পেয়েছি। এমন দারুণ সুযোগের জন্য আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। কিন্তু বেশ কয়েক মাস ধরে আমি চোটে ভুগছি। যে কারণে বুঝতে পেরেছি এখনই সেরা সময় খেলোয়াড়ি জীবনে ইতি টানার।’

জার্মানির ক্লাব শালকে ০৪-এর হয়ে পেশাদার ফুটবল জীবন শুরু হয় ওজিলের। এরপর সেখান থেকে যোগ দেন জার্মানিরই ক্লাব ওয়ের্ডার ব্রেমেনে। ক্লাবকে তিনি জেতান ডিএফবি ফোকাল কাপ।

২০০৯ সালে উয়েফা কাপের ফাইনালে তোলেন তাদের। তারপরই ওজিলকে দলে নেয় রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ দলটির হয়ে বর্ণময় ক্যারিয়ার ছিল তার। দলের হয়ে ২০১২ সালে জেতেন লা লিগা শিরোপা। জেতেন জোড়া কোপা দেল রেও।

২০১৩ সালে জার্মান এই তারকাকে দলে নেয় আর্সেনাল। ইংল্যান্ডের ক্লাবের হয়ে তিনি খেলেন দীর্ঘ আট বছর। তবে শেষের দিকে নানা বিষয়ে ওজিলের সঙ্গে ক্লাবের তিক্ততা তৈরি হয়। যে কারণে তিনি দল থেকে বেরিয়ে তুরস্কের ক্লাব ফেনারবেচেতে যোগ দেন। সেখান থেকে পরে যান ইস্তাম্বুল বেসেকসেহির ক্লাবে।

২০১৪ সালে দুর্দান্ত ফর্মে থাকা ওজিল জাতীয় দলের হয়ে জায়গা করে নেন বিশ্বকাপের দলে। সেবার আর্জেন্টিনাকে হারিয়ে জার্মানির বিশ্বকাপজয়ে বড় অবদান ছিল মিডফিল্ডারের।

এনবিএস/ওডে/সি

news