যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে ২-০ গোলে হারালো ইংল্যান্ড

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপের বাছাই প্রতিযোগিতায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিরুদ্ধে নিরঙ্কুশ আধিপত্য বিস্তার করে এ জয় অর্জন করেছে ইংল্যান্ড। তারা প্রতিপক্ষকে হারিয়েছে ২-০ গোলে। এনিয়ে তারা টানা দ্বিতীয় জয় পেলো। বিজয়ী দলের হ্যারি কেইন ও বুকায়ো সাকার গোল করেন।

নিজেদের ঘরের মাঠ লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউক্রেনকে আতিথ্য জানায় ইংল্যান্ড। বছর দুয়েক আগে দুই দলের সবশেষ দেখায় ইংল্যান্ডের বিপক্ষে ৪-০ গোলে হেরে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আট থেকে বিদায় নিয়েছিল ইউক্রেন। ইংলিশদের প্রায় সেই একই স্কোয়াডের বিপক্ষে এবারও কোনো প্রতিরোধ গড়তে পারেনি রাশিয়ার আগ্রাসনে বিধ্বস্ত দেশটি।

ম্যাচ শুরুর আগে বিশেষ বুট তুলে দেয়া হয় আগের ম্যাচে ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা হওয়া হ্যারি কেইনকে। ‘যুদ্ধ নয়, শান্তি চাই’ স্লোগান সম্বলিত ব্যানার নিয়ে ফটোসেশনও করেন দু’দলের ফুটবলাররা। স্মরণ করা হয় দুই ইংলিশ কিংবদন্তি জ্যাক লেসলি ও জর্জ কোহেনকে। তবে মাঠের লড়াইয়ে ইংলিশ আধিপত্যে ছেদ টানতে পারেনি ইউক্রেন।

শুরুতে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করলেও ৩৭ মিনিটে লিড নেয় স্বাগতিকরা। স্কোরশিটে নাম তুলেন অধিনায়ক হ্যারি কেইন। মিনিট তিনেকের মাথায় এবার বুকায়ো সাকা চমক। এই আর্সেনাল ফরোয়ার্ডের বুদ্ধিদীপ্ত গোলে লিড দ্বিগুন করে ইংল্যান্ড। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় সাউথগেটের শিষ্যরা।

এনবিএস/ওডে/সি

news