ব্যালন ডি’অরের লড়াইয়ে এমবাপ্পেকে টপকে  গেলেন আলিং হালান্ড

ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে ফিফা দ্য বেস্টের লড়াইয়ে লিওনেল মেসির কাছে হেরে শিরোপা খুইয়েছেন। ফিফা এককভাবে বর্ষসেরা পুরস্কার দেয়ার পর এটি ছিল মেসির দ্বিতীয় ট্রফি। আর ব্যালন ডি’অর ও ফিফা দ্য বেস্ট মিলিয়ে এটি সপ্তম বর্ষসেরা পুরস্কার।


বার আবারো মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন কাতার বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ও একই ক্লাব সতীর্থ মেসি ও এমবাপ্পে। লড়াইটা হবে ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর নিয়ে। যে ট্রফিটি পাওয়া যে কোনও খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। যদিও এ ট্রফিটি মেসি সাত বার শোকেসবদ্ধ করেছেন। তাই তার কাছে এর গুরুত্ব কম মনে হতে পারে। তবে এমবাপ্পের জন্য এটি বিশেষ কিছু। বিশেষ করে দ্য বেস্টের শিরোপা হারের পর এটা তো তার চাই চাই।

তবে এমবাপ্পে চাইলেই তো হবে না। মৌসুম জুড়ে দুর্দান্ত পারফর্ম করতে হবে, সেই বিশ্বের অন্যান্য প্রতিযোগীকেও টপকাতে হবে। সম্প্রতি চলতি মৌসুমের ব্যালন ডি’অর জয়ের পাওয়ার র‌্যাঙ্কিং প্রকাশ করেছে জনপ্রিয় ফুটবল বিষয়ক ওয়েবসাইট গোলডটকম।

যেখানে দেখা যাচ্ছে শীর্ষ পাঁচের লড়াইয়ে চলছে তুমুল প্রতিযোগীতা। শীর্ষ তিনে রয়েছে মেসি, এমবাপ্পে ও হালান্ড। আগেরবারের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুইয়ে হালান্ড থাকলেও এবারের র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়েছেন তিনি। তাকে টপকে গেছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা ফুটবলার আর্লিং হালান্ড। তবে মেসি এখন পর্যন্ত তার শীর্ষস্থান ধরে রেখেছেন।

ব্যালন ডি’অরের এবারের ট্রফিটি নিজের করে নিতে হালান্ডের হাতে বড় সুযোগই রয়েছে। কেননা চ্যাম্পিয়ন্স লিগ থেকে ইতোমধ্যে পিএসজি বাদ পড়ে গিয়েছে। আর তার দল ম্যানসিটি কোয়ার্টারের যোগ্যতা অর্জন করেছে। তাই দুর্দান্ত ফর্ম দিয়ে যদি দলকে প্রথমবারের মতো শিরোপা পাইয়ে দিতে পারেন তাহলে সন্দেহ ছাড়াই বলা যায় তার হাতে যাবে এবার ব্যালনের শিরোপা।

তিনজন ছাড়া শীর্ষ ২০ এ আরও যারা আছেন-

ভিক্টর ওসিমেন (নাপোলি), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), কাভিচা কোয়ারাটশেলিয়া (নাপোলি), মার্কাস রাশফোর্ড (ম্যানচেস্টার ইউনাইটেড),  রবার্ট লেভানদোভস্কি (বার্সেলোনা), কাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), বুকায়ো সাকা (আর্সেনাল), জামাল মুসিয়ালা (বায়ার্ন মিউনিখ), জুড বেলিংহাম (বরুশিয়া ডর্টমুন্ড),  করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), লিসান্দ্রো মার্টিনেজ (ম্যানচেস্টার ইউনাইটেড), নেইমার (প্যারিস সেন্ট জার্মেই), মার্টিন ওডেগার্ড (আর্সেনাল), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), গনকালো রামোস (বেনফিকা), জুলিয়ান আলভারেজ (ম্যানচেস্টার সিটি), এনজো ফার্নান্দেজ (চেলসি)।

এনবিএস/ওডে/সি

news