ইসরাইলকে নিষিদ্ধ করায় ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের ড্র বাতিল

 ইন্দোনেশিয়ায় ফিফা অনূর্ধ্ব-২০ পুরুষ বিশ্বকাপ ফুটবলের ড্র অনুষ্ঠান বাতিল করা হয়েছে। কর্মকর্তারা জানায়, বালির গভর্নর ইসরাইলকে টুর্নামেন্ট থেকে বের করে দেওয়ার আহ্বান জানানোর কয়েকদিন পরই এই ড্র বাতিল করা হয়।

ইন্দোনেশিয়া আর ইসরায়েলের মধ্যে কোন কূটনৈতিক সম্পর্ক নেই। বিশ্বের সর্বাধিক মুসলমান অধ্যুষিত ইন্দোনেশিয়াতে ফিলিস্তিনিদের প্রতি রয়েছে ব্যাপক জনসমর্থন। যার ফলে ইসরাইলিদের বিপক্ষে অবস্থান নিয়েছে দেশটির স্থানীয় জনগণ।

আগামী মে মাসে শুরু হতে যাওয়া বিশ্বকাপের সূচি নির্ধারণের আনুষ্ঠানিকতা আয়োজনের কথা ছিলো আগামী শুক্রবার ইন্দোনেশিয়ার পর্যটন নগরি বালিতে। তবে হঠাৎ করে কোন কারণ না জানিয়েই ফিফা সেটি স্থগিত করেছে বলে গতকাল এক বিবৃতিতে জানিয়েছে ইন্দোনেশিয় ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই)।  

পিএসএসআই কর্মকর্তাদের মতে বালির গভর্নর ওয়েয়ান কস্টার ইসরাইলকে নিষিদ্ধ করার আহ্বান জানানোর কারণে ড্র অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

রোববার (২৬ মার্চ) জাকার্তায় এক সংবাদ সম্মেলনে পিএসএসআই নির্বাহী কমিটির সদস্য আরয়্যা সিনুলিঙ্গা বলেন, ড্র বাতিল করা হয়েছে। বালির গভর্নরের আহ্বানের জেরে এমনটি ঘটেছে বলে আমরা বুঝতে পেরেছি।

প্রসঙ্গত, ইসরাইল এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলোর একটি। অংশগ্রহণকারী সব দল না থাকলে ড্র’র আয়োজন করা সম্ভব হয় না। এদিকে এই বিষয়ে এখনও কোনো বক্তব্য দেয়নি ফিফা।

এনবিএস/ওডে/সি

news