আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ

 আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ৭৭ রানে হারিয়েছে বাংলাদেশ। বুধবার টসে জিতে বাংলাদেশ ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। ব্যাটে নেমে বৃষ্টির কারণে নির্ধারিত ১৭ ওভারে ২০৩ রানের লক্ষ্য দাঁড় করায় বাংলাদেশ। জাবাবে ব্যাটে নেমে ১২৫ রানে থামে আইরিশদের ইনিংস। এতে ওয়ানডে সিরিজের পর টি-টেয়েন্টিতেও এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ।

২০৩ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে তাসকিনের প্রথম বলেই সাঁজ ঘরে ফেরেন পল স্টিারলিং। পরের ওভারে সাকিবের বলে লরকান টাকারকে হারিয়ে বিপাকে পড়ে আয়ারল্যান্ড। নিজের দ্বিতীয় ওভারে  বোলিংয়ে এসে রস অ্যাডায়ার ও গ্যারেথ ডেলানিকে ফিরিয়ে আয়ারল্যান্ডকে ম্যাচ থেকে ছিটকে দেন টাইগার অধিনায়ক। এরপর জর্জ ডকরেল কে আউট করে আন্তর্জাতিক টি-টেয়েন্টিতে টিম সাউদিকে পিছনে ফেলে সর্বোচ্চ উইকেটের মালিক হন বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাত্র ৪৩ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচে থুবড়ে পড়ে আয়ারল্যান্ড। এরপর দলকে আশা জাগায় কার্টিস ক্যাম্ফার। ২৮ বলে অর্ধশতক পূরণ করে সাঁজ ঘরে ফেরেন তিনি। আয়ারল্যান্ডকে ১২৫ রানে ইনিংস শেষ করলে ৭৭ রানের জয় পায় টাইগাররা।

দলের হয়ে সবোর্চ্চ ৫ উইকেট শিকার করেন অধিনায়ক সাকিব। এছাড়াও তাসকিন তিনটি ও হাসান মহমুদ একটি উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান এবং মোস্ট ভ্যালুয়েবল  খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লিটন দাস।

বুধবার টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই মারকুটে ব্যাটিং করে দুই টাইগার ওপেনার রনি তালুকদার ও লিটন দাস। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে ৪ ওভারই অর্ধশত পূরর্ণ করে বাংলাদেশ। এরপর ২১ বলে ক্যারিয়ারের দ্রুততম অর্ধশতক পূরণ করেন লিটন দাস। লিটন-রনির ৪৮ বলে ১০৭ রানের জুটিতে দিশেহারা হয়ে পড়ে আইরিশরা। সেঞ্চুরির আশা জাগিয়েও লক্ষ্যে পৌঁছাতে পারেনি লিটন। ৮৩ রান করে আউট হন তিনি। এরপর ব্যাটে ভরসা দেন অধিনায়ক সাকিব আল হাসান। হৃদয়তে সঙ্গে নিয়ে ২৭ বলে ৫২ রানে জুটি গড়ে সাকিব। ১৩ বলে ২৪ রানের বিধ্বংসী ইনিংস খেলে তাওহীদ হৃদয়। সাকিবে অপরাজিত ২৪ বলে ৩৮ রানের ইনিংসে ২০২ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ।

এনবিএস/ওডে/সি

news