টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব আল হাসান

বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। কারণে অকারণে সব সময়  আলোচনার শীর্ষে থাকেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। তবে এর মধ্যদিয়েও ক্যারিয়ারের সেরা সময় পার করছেন তিনি। কয়েকদিন আগেই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৩০০ উইকেটের মালিক, এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৭ হাজার রানের মাইলফলক র্স্পশ করেন সাকিব। এবার অলরাউন্ডার হয়েও টি- টোয়েন্টিতে টিম সাউদিকে পিছনে ফেলে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করে প্রথম স্থানে উঠলেন টাইগারদের  টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে জয়ের পর বুধবার সিরিজ জয়ে লক্ষ্যে মাঠে নেমে ২০২ রানের বড় সংগ্রহ করে বাংলাদেশ। এরপর বল হতে পাঁচ উইকেট শিকার করে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেন সাকিব আল হাসান। সেই সঙ্গে টি-টেয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারীর কীর্তি গড়েন এই অলরাউন্ডার।

এই ম্যাচের আগে ১০৭ ম্যাচের ১০৫ ইনিংসে ১৩৪ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ শিকারীর রেকর্ড দখলে রেখেছিলেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। সাউদির পরের অবস্থানে ছিলেন সাকিব। ১১৩ ম্যাচের ১১১ ইনিংসে ১৩১ উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারের তালিকায় দ্বিতীয়স্থানে ছিলেন সাকিব। এবার সাউদিকে ছাড়িয়ে শীর্ষে বিশ্ব সেরা এই অলরাউন্ডার। সাকিব ও সাউদির পর ৭৮ ম্যাচে ১২৭ উইকেট নিয়ে তালিকার তৃতীয়স্থানে আছেন আফগানিস্তানের অধিনায়ক ও স্পিনার রশিদ খান।

এনবিএস/ওডে/সি

news