বিশ্বকাপে ভারতকে আক্রমণাত্মক খেলতে বললেন সৌরভ গাঙ্গুলি

ভারতের মতো একটি শক্তিশালী দল দশ বছর ধরে আইসিসির ইভেন্টে শিরোপা জিততে পারছে না।  চলতি বছরেই ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। ঘরের মাঠের সেই বিশ্বকাপে ভালো করতে হলে ভারতকে কিভাবে খেলতে হবে সেটি জানিয়েছেন দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

২০১৩ সালে সর্বশেষ আইসিসির ইভেন্টে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলো ভারত। এরপর ২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রেষ্ঠত্বের মুকুট পড়তে পারেনি ভারত। এই বছরের শেষ দিকে ঘরের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল তারা।

ওয়ানডে বিশ্বকাপের আগে জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। বড় ম্যাচের আগে ভারতকে কিভাবে খেলতে হবে সেটি জানিয়ে গাঙ্গুলি বলেন, আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে ভারতকে। ভারতের ক্রিকেটে সবসময়ই প্রতিভা ও একটি বড় পুল থাকবে। যারা ক্ষুধার্ত থাকে তারাই পরের ধাপে যেতে পারে। বিষয়টি হচ্ছে আমরা কিভাবে বড় টুর্নামেন্ট এর জন্য নিজেদের প্রস্তুত করি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক প্রধান গাঙ্গুলি মনে করেন, ভবিষ্যতে ভারতের স্থায়ী অধিনায়ক হতে পারেন হার্দিক পান্ডিয়া। গেল বছর আইপিএলের অভিষেক মৌসুমেই গুজরাট লায়ন্সকে শিরোপার স্বাদ এনে দেন তিনি। রোহিতের অনুপস্থিতিতে বেশ কয়েকবার ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন পান্ডিয়া।

গাঙ্গুলী বলেন, আইপিএল নতুন নতুন খেলোয়াড়ের জন্ম দেয়। আমরা দেখেছি, আইপিএলে কতটা ভালো অধিনায়কত্ব করেছে পান্ডিয়া। এই কারণেই সংক্ষিপ্ত ফরম্যাটে ভারতের অধিনায়কত্ব করছেন তিনি।

এনবিএস/ওডে/সি

news