আয়ারল্যান্ডের বিপক্ষে ১৪ সদস্যের টেস্ট দল ঘোষণা বিসিবির

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টেয়েন্টি সিরিজ জয়ের পর ৪ এপ্রিল একমাত্র টেস্ট খেলতে মাঠে নামবে বাংলাদেশ। শনিবার টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও ওপেনার লিটন দাসকে রেখেই আইরিশদের বিপক্ষে ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে অনাপত্তিপত্র (এনওসি) চেয়েছিলেন সাকিব-লিটন। কিন্তু বিসিবির কথা অনুসারে, দেশের খেলা শেষ করেই আইপিএলে যেতে পারবেন সাকিব-লিটন। শেষ পর্যন্ত তাদের রেখেই আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা করলো বিসিবি।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টে দীর্ঘদিন পর স্কোয়াডে ফিরেছেন টেস্ট দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক। ভারতের বিপক্ষে টেস্টে সেঞ্চুরি হাঁকানো জাকির হাসানের জায়গা হয়নি ১৪ সদস্যের দলে। তার বদলে দলে ফিরেছেন বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম। সাদমান জাতীয় দলের হয়ে সর্বশেষ মাঠে নেমেছেন ২০২২ সালের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।  

এছাড়া চোটের কারণে সর্বশেষ ভারতের বিপক্ষে টেস্ট দলে না থাকা তামিম ইকবালও ফিরেছেন দলে। তামিম ছাড়াও স্কোয়াডে সুযোগ মিলেছে এবাদত হোসেন ও শরিফুল হকের। বাদ পড়েছেন ইয়াসির আলী, নাসুম আহমেদ, রেজাউর রহমান রাজা ও নুরুল হাসান সোহান।

বাংলাদেশের টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়।

এনবিএস/ওডে/সি

news