সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারালো শ্রীলঙ্কা

নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে সিরিজেও ঘুরে দাঁড়াতে পারেনি লঙ্কানরা। ওয়ানডে সিরিজ হারের কারণে সরাসরি বিশ্বকাপ খেলার স্বপ্ন ভঙ্গ হয়েছে শ্রীলঙ্কার। তবে টি-টোয়েন্টির সিরিজের প্রথম ম্যাচে জয়ের দেখা পেলো সফরকারীরা। সুপার ওভারে স্বাগতিকদের হারিয়ে প্রথম জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

রোববার অকল্যান্ডে টস জিতে লঙ্কানদের আগে ব্যাটিংয়ে পাঠায় কিউইরা। ব্যাট করতে নেমে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রান তোলে সফরকারীরা। জবাব দিতে নেমে  ৮ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৯৬ রানে করে নিউজিল্যান্ড। ম্যাচ সুপার ওভারে গড়ালে নিউজিল্যান্ডকে হারায় শ্রীলঙ্কা।

লঙ্কানদের দেওয়া ১৯৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় কিউইরা। মাত্র ৩ রানেই দুই ওপেনার টিম সাইফার্ট ও শাদ বাউসের উইকেট হারায় কিউইরা। তবে টম ল্যাথামকে নিয়ে হাল ধরেন ড্যারিল মিচেল। তৃতীয় উইকেটে ৬৬ রান তুলে খেলায় গতি ফিরিয়ে আনেন তারা। ১৬ বলে ২৭ রান করে ফিরে যায় ল্যাথাম। তবে মার্ক চাপম্যানের সঙ্গে আবারও বড় জুটি গড়ে তোলেন মিচেল। চতুর্থ উইকেটে এই জুটি থেকে আসে ৬৬ রান। ৩৩ রান করে চাপম্যান আউট হলে চাপে পড়ে নিউজিল্যান্ড। শেষ মূহুর্তে ১৩ বলে ২৬ রান করে দলকে চাপ মুক্ত করেন রাচিন রাবিন্দ্র। শেষ ওভারের শেষ বলে সোদির ব্যাটের ছক্কতে ম্যাচ সুপার ওভারে গড়ায়।

সুপার ওভারে লঙ্কান স্পিনার মাহিশ থিকশানারের ওভারে মাত্র ৮ রান তোলে নিউজিল্যান্ড। ৯ রানের জবাবে ব্যাটে নেমে ৩ বলেই লক্ষ্যে পৌঁেছ যায় লঙ্কানরা। এতে নিউজিল্যান্ড সফরের প্রথম জয় পায় শ্রীলঙ্কা।

এদিন টসে হেরে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলসহ পাওয়ার প্লের ভেতর তিন উইকেট হারালেও লঙ্কানদের শুরুটা ছিল আক্রমণাত্মক। চতুর্থ উইকেটে কুশল পেরেরা সঙ্গে ১০৩ রানের দারুণ এক জুটি গড়েন চারিথ আসালাঙ্কা।

৪১ বলে ২ চার ও ৬ ছক্কায় ৬৭ রান করেন আসালাঙ্কা। ৪৫ বলে ৪ চার ও ১ ছক্কায় ৫৩ রানে অপরাজিত ছিলেন পেরেরা। শেষ দিকে ১১ বলে ২ ছক্কায় ২১ রানের ক্যামিও ইনিংস খেলে দলকে সুবিধাজনক অবস্থায় নিয়ে যান ওয়ানিন্দু হাসানাঙ্গা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রানের লড়াকু পুঁজি পায় শ্রীলঙ্কা

এনবিএস/ওডে/সি

news