তামিম-শান্তকে হারিয়ে টেস্টের প্রথম দিন পার করলো বাংলাদেশ

ওয়ানডে ও টি- টোয়েন্টি সিরিজের পর একমাত্র টেস্টে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নামে আয়ারল্যান্ড। ব্যাটিংয়ে নেমে দিনের শেষ মূহুর্তে ২১৪ রানে অলআউট হয় আইরিশরা। জবাবে ২ উইকেট হারিয়ে ৩৪ রানে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ব্যাটে নেমে প্রথম ওভারেই ডাক মেরে আউট হয়ে সাঁজ ঘরে ফেরেন শান্ত। এরপর তামিমকে সঙ্গ দেন মুমিনুল হক। তবে দিনের শেষ বলে ক্যাচ আউট হন তামিম। মুমিনুল হক ১২ রানে অপরাজিত থাকেন। ৩৪ রানে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। প্রথম দিন শেষে আইরিশদের থেকে ১৮০ রানের পিছিয়ে টাইগাররা।  

দিনের শুরুতে ব্যাটিংয়ে নেমে মুরি কমিন্সকে হারায় আয়ারল্যান্ড। জেমস ম্যাককালামকে সঙ্গে নিয়ে ভালো শুরু করেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালর্বিনি। তবে ইনিংস বড় করতে পারেনি দুইজনের কেউ। ৩৪ বলে ১৫ রান করে স্লিপে ধরা পড়েন ম্যাককালাম। এরপর ১৬ রান করে তাইজুলের ঘূর্ণির শিকার হন আইরিশ অধিনায়ক। এরপর পিচে থিতু হন কার্টিস ক্যাম্ফার ও হ্যারি টেক্টর। ৩ উইকেট হারিয়ে দুপুরের খাবারের বিরতিতে যায় আয়ারল্যান্ড।

এরপর ব্যাটে নেমে ওয়ানডে মেজাজে ব্যাট করেন দুই আইরিশ ব্যাটার। দুজনের ব্যাট থেকে আসে ৭২ রান। ক্যারিয়ারে প্রথম ম্যাচে অর্ধশতক পূরণ করেন হ্যারি টেক্টর। ৫০ রান করে বোল্ড আউট হন তিনি। ৭৩ বলে ৩৪ রান করে পরের ওভারে লেগবিফোরে কাটা পড়েন ক্যাম্ফার। ১২৪ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে আয়ারল্যান্ড।

এরপর ম্যাকব্রিনকে সঙ্গে নিয়ে ৩৫ রানের জুটি গড়েন টাকার। ১৯ রানে আউট হন ম্যাকব্রিন। অষ্টম উইকেটে লরকান টাকারকে যোগ্য সঙ্গ দেন মার্ক অ্যাডায়ার। দুজনের ৩০ রানে ভর করে দুইশত রান পার করে আয়ারল্যান্ড। টাকার ৩৭ এবং অ্যাডায়ার ৩২ রানে আউট হন। এরপর গ্রাহাম হিউম দ্রুত বোল্ড আউট হলে ২১৪ রানে প্রথম ইনিংস শেষ হয় আয়ারল্যান্ডের।
 
এদিন মিরপুরে মিরাজ-তাইজুলকে দিয়ে বারবার বোলিং করালেও মাত্র তিন ওভার বোলিং করেন অধিনায়ক সাকিব আল হাসান।

বোলিংয়ে টাইগারদের হয়ে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। এছাড়াও ইবাদত ও মিরাজ দুটি এবং শরিফুল এক উইকেট শিকার করেন।

এনবিএস/ওডে/সি

news