সেরা ক্রিকেটারের তালিকায় সাকিব আল হাসান

ক্রিকেটারদের উৎসাহ দিতে গতবছর থেকে ‘মাসের সেরা’ পুরস্কার দিচ্ছে আইসিসি। তারই অংশ হিসেবে চলতি বছরের মার্চ মাসের আইসিসি ‘মাস সেরা’ পুরস্কারের জন্য মনোনীত হলেন বাংলাদেশের টেস্ট ও টি টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান।

এছাড়াও এবারের ‘মাস সেরা’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান।

২০২১ সালের জুলাই মাসে প্রথমবার আইসিসির মাস সেরার পুরস্কার পেয়েছেন সাকিব। মার্চে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। দুটি দলের বিপক্ষেই ব্যাটে বলে অসাধারণ পারফরম্যান্স। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারলেও শেষ ম্যাচে ৭১ বলে ৭৫ রান করার পাশাপাশি বল হাতে ৪ উইকেট নিয়ে  হোয়াইটওয়াশের হাত থেকে রক্ষা করে সাকিব।

টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বাংলাদেশ। যেখানে তিন ম্যাচের প্রতিটিতেই উইকেট শিকার করেন সাকিব। প্রথম ম্যাচে ২৪ বলে ৩৪ রানে অপরাজিত থেকে শেষ করে আসেন ম্যাচ।

ইংল্যান্ডের বিপক্ষে সেই ফর্ম আয়ারল্যান্ড সিরিজেও ধরে রাখেন সাকিব। প্রথম ওয়ানডেতে ৯৩ রানের ইনিংস খেলেন তিনি। তারপর টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো শিকার করেন ৫ উইকেট। এর আগে ব্যাট হাতে ২৪ বলে ৩৮ রানে অপরাজিত ছিলেন বাঁহাতি এই অলরাউন্ডার। সব মিলিয়ে মার্চ মাসে ১২ ম্যাচ খেলে তার সংগ্রহ ৩৫৩ রান ও ১৫ উইকেট।  

সেই তুলনায় দুই টেস্ট খেলে মার্চে ৩৩৭ রান করেন কেন উইলিয়ামসন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে অপরাজিত ১২১ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেন কিউই ব্যাটার। দ্বিতীয় টেস্টে হাঁকান ডাবল সেঞ্চুরি। পুরস্কার প্রত্যাশী আরেক ক্রিকেটার আসিফ খান তাক লাগিয়ে দেন নেপালের বিপক্ষে ৪২ বলে সেঞ্চুরি করে। বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ ম্যাচেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ব্যাট হাতে সেঞ্চুরির দেখা পান তিনি।  

মাসসেরা ক্রিকেটার নির্বাচনে আইসিসির ওয়েবসাইটে গিয়ে ভোট দিতে পারবেন দর্শকরা।

এনবিএস/ওডে/সি

news