আয়ারল্যান্ডের চেনা কন্ডিশনে ওদের বিপক্ষে খেলাটা কঠিন: মিরাজ

ঘরের মাঠে আয়ারল্যান্ডকে হেসেখেলে সিরিজ হারিয়েছে বাংলাদেশ। কোনো ফরম্যাটেই টাইগারদের বিপক্ষে তেমন প্রতিরোধ দেখাতে পারেনি আইরিশরা। তবে এবার চ্যালেঞ্জটা ভিন্ন। নিজেদের কন্ডিশনে ঠিক কতটা ভয়ঙ্কর হতে পারে আইরিশরা তার প্রমাণ বিভিন্ন সময়ে দিয়েছে অ্যান্ড্রু ব্যালবার্নির দল। 

ইংল্যান্ডের চেমসফোর্ডে হবে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের তিন ওয়ানডে। নিজ দেশে না খেললেও আবহাওয়া থেকে শুরু করে প্রায় সবকিছুই থাকবে আইরিশদের অনুকূলে। অন্যদিকে এই তিন ম্যাচের ত্রিশ পয়েন্টও অনেক গুরুত্বপূর্ণ দলটির জন্য।

আইরিশদের বিপক্ষে সিরিজটা যে এবার একটুও সহজ হবে না, তা শিকার করছেন বাংলাদেশের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও। টাইগার অলরাউন্ডারের মতে, আয়ারল্যান্ডের চেনা কন্ডিশনে ওদের বিপক্ষে খেলাটা কঠিন হবে।
বৃহস্পতিবার (৪ মে) চেমসফোর্ডে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে বাংলাদেশ। প্রস্তুতি শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন মিরাজ। এসময় তিনি বলেন, ‘যেকোনো জায়গায় আন্তর্জাতিক ক্রিকেট সব সময়ই চ্যালেঞ্জিং। ছোট-বড় দল নয়, প্রত্যেকটা দলই কিন্তু ভালো খেলার চেষ্টা করে। আমরাও আমাদের প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছি। আয়ারল্যান্ডকে ছোট করে দেখার কিছুই নেই। আমরা সব দলকেই সম্মান করে খেলার চেষ্টা করি। তবে এখানে খেলা আমাদের জন্য অবশ্যই কঠিন হবে।'
ইংল্যান্ডের মাটিতে খেলার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের এই দলটার। তাই সেই অভিজ্ঞতা এই সিরিজে কাজে আসবে বলে মনে করেন মিরাজ, ‘এখানে বিশ্বকাপ খেলেছি, চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলার অভিজ্ঞতা আছে। সব মিলিয়ে আমরা আলোচনা করছি কীভাবে কী করা যায়। আশা করছি, খুব দ্রুতই আমরা একটা সমাধানে আসব কীভাবে ভালো ব্যাটিং-বোলিং করতে পারি।'
তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৯ মে মাঠে নামবে বাংলাদেশ। সিরিজের বাকি দুটি ম্যাচ ১২ এবং ১৪ মে। ওয়ানডে সুপার লিগের অংশ হলেও বাংলাদেশ বিশ্বকাপে কোয়ালিফাই করায় সিরিজটি টাইগারদের জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ না। অন্যদিকে আইরিশদের কাছে এই সিরিজের গুরুত্ব বেশ। বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। সিরিজটির আয়োজক এসেক্স, আর খেলা মাঠে গড়াবে চেমসফোর্ডের ক্লাউডি কাউন্টি গ্রাউন্ডে। 

news