নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে এক দিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচে পাঁচ নম্বরে ছিল পাকিস্তান। তবে পাঁচ ম্যাচ সিরিজে পরপর তিনটি জিতে বাবর আজমের দল জায়গা করে নিয়েছিল তালিকার তিন নম্বরে। আর চতুর্থ ম্যাচ জিতে প্রথমবারের মত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে গেছে দলটি। যেখানে পাকিস্তান পিছনে ফেলেছে অস্ট্রেলিয়া ও ভারতকে।

শুক্রবার (৫ মে) পাকিস্তানের করাচিতে সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান ও নিউজিল্যান্ড। ম্যাচটিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৪ রান করে পাকিস্তান। জবাবে ৪৩.৪ ওভারে ২৩২ রান তুলতেই গুটিয়ে যায় কিউইদের ইনিংস। তাতে ১০২ রানের জয় পায় স্বাগতিকরা। জয়ের দিনে সেঞ্চুরির দেখা পেয়েছেন অধিনায়ক বাবর আজম।

 এই জয়ের কারণে পাকিস্তানের ১১২ রেটিং থেকে বেড়ে হয় ১১৩ দশমিক ৪৮৩। ফলে অস্ট্রেলিয়া (রেটিং ১১৩ দশমিক ২৮৬) ও ভারতকে (১১২ দশমিক ৬৩৮) টপকিয়ে একে জায়গা করে নেয় পাকিস্তান। শীর্ষস্থান শক্ত করার জন্য বাবর আজমদের সামনে আরও একটি ম্যাচ রয়েছে।
 
এ দিকে পাকিস্তানের উন্নতির বিপরীত চিত্র ঘটেছে কিউইদের ক্ষেত্রে। টানা চার ম্যাচ হেরে সিরিজ শুরুর আগে দুইয়ে থাকা নিউজিল্যান্ডের অবস্থান এখন পাঁচে। যদিও সিরিজের পঞ্চম ম্যাচের ওপরে নির্ভর করছে র‍্যাঙ্কিংয়ের অবস্থান। কারণ সেই ম্যাচটি না জিততে পারলে অস্ট্রেলিয়া উঠে যাবে একে, আর পাকিস্তান নেমে যাবে তিনে। অবশ্য ওই ম্যাচটি পরিত্যক্ত বা ফলাফল না আসলে পাকিস্তানের শীর্ষস্থান টিকেই থাকবে।

এনবিএস/ওডে/সি

news