বিশ্বকাপ বাছাইপর্বের সূচি প্রকাশ করলো আইসিসি

চলতি বছর অক্টোবর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ওয়ানডে সুপার লিগের শীর্ষ আট দল সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে। ১০ দলের বাকি দুই দল বিশ্বকাপের টিকিট পাবে বাছাই পর্ব খেলে। আগামী জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে অনুষ্ঠেয় বিশ্বকাপ বাছাইয়ের সূচি জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আগামী ১৮ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এজন্য দুটি গ্রুপে পাঁচটি করে ১০টি দল অংশ নেবে। গ্রুপ ‘এ’ তে দুইবারের বিজয়ী ওয়েস্ট ইন্ডিজ ও গ্রুপ ‘বি’ তে ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে রেখে এই সূচি নির্ধারণ করেছে আইসিসি।

মঙ্গলবার (২৩ মে) তিন সপ্তাহের গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের জন্য ফিক্সচার প্রকাশ করেছে আইসিসি। এতে ‘এ’ গ্রুপে ক্যারিবীয়দের সঙ্গে রয়েছে আয়োজক জিম্বাবুয়ে, ইউরোপীয় দল নেদারল্যান্ডস, উদীয়মান এশিয়ান দেশ নেপাল এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

গ্রুপ বি-তে শ্রীলঙ্কাও ভয়ঙ্কর প্রতিপক্ষের মুখোমুখি। এই গ্রুপে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ম্যাচ খেলবে লঙ্কানরা।

বাছাইপর্বের গ্রুপ পর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে, প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি দল সুপার সিক্স পর্বে উঠবে। প্রতিটি গ্রুপের নিচের দুই পয়েন্টের বিপক্ষে প্রাপ্ত পয়েন্ট বাদ দিয়ে গ্রুপে জয়ী সব পয়েন্ট সুপার সিক্সে নিয়ে যাওয়া হবে। সুপার সিক্সপর্বে দলগুলো এরপর প্রতিপক্ষ গ্রুপের বিপক্ষে আরও তিনটি ম্যাচ খেলবে, সুপার সিক্স পর্বের সমাপ্তিতে শীর্ষ দুটি দল ৯ জুলাই হারারেতে বিশ্বকাপ এবং বাছাইপর্বের ফাইনালে জায়গা করে নেবে।

এনবিএস/ওডে/সি

news