বাংলাদেশে সাকিবের বিকল্প কেউ তৈরি হয়নি: পাপন

বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় বলা হয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। কারণ আন্তর্জাতিক ক্যারিয়ারে বাংলাদেশকে অনেক ম্যাচই জিতিয়েছেন দেশের সবচেয়ে বড় এই তারকা। সবশেষ এক যুগে সাকিব এবং ম্যাচসেরা যেন একে অপরের পরিপূরকে পরিনত হয়েছে। অলরাউন্ডার হিসেবে রয়েছেন বিশ্ব সেরাদের উপরের কাতারে। তাই বিশ্বের অনেক কিংবদন্তিরা বলেছেন, সাকিবের বিবল্প সারাবিশে^এখনো তৈরি হয়নি। এবার এই কথার সঙ্গে তাল মেলালেন বিবিসি বস নাজমুল হাসান পাপন। শুক্রবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে তামিম-মাশরাফিদের বিকল্প পাওয়া গেলেও সাকিবের বিকল্প এখনো পাওয়া যায়নি।

পাপন বলেন, খেলোয়াড়দের মাঝে আমি বলবো যে সাকিবের বিকল্প আমাদের এখনো তৈরি হয়নি, এটাই বাস্তবতা। আমাদের ব্যাটার আছে, বোলার আছে, আপনি যদি বলেন হয়তো ওর মতো বা ওর চেয়ে ভালো বোলার আছে, ওর মতো বা ওর চেয়ে ভালো ব্যাটার আছে। কিন্তু দুটোই আছে এরকম কেউ নেই।

বল হাতে বরাবরই দুর্দান্ত সাকিব। বাঁহাতি এই স্পিনারের সবচেয়ে বড় শক্তির জায়গা দ্রুতই ব্যাটারদের দুর্বল জায়গা ধরতে পারা। ব্যাটিংয়ে দলের প্রয়োজনে বিপর্যয় সামাল দিতে পারেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে ৬৬ টেস্ট খেলেছেন সাকিব। যেখানে ব্যাট হাতে ৪ হাজার ৪৫৪ রান করার সঙ্গে বল হাতে নিয়েছেন ২৩৩ উইকেট।

রঙিন পোশাকে সাকিব অনন্য। ২৩২ ওয়ানডেতে ৭ হাজার ১৩২ রান করা সাকিব বাঁহাতি স্পিনে নিয়েছেন ৩০১ উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে ২ হাজার ৩৪৫ রান করার পাশাপাশি ১৩৬ উইকেট। ২০ ওভারের ক্রিকেটে ২ হাজার রান ও ১০০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার সাকিব।

আন্তর্জাতিক ক্রিকেটে পাশাপাশি দেশ ও বিদেশে ফ্রাঞ্চাইজি লিগ গুলোতে সাকিবের ব্যাপক চাহিদা রয়েছে। বাংলাদেশের একমাত্র ক্রিকেঠার হিসেবে আইপিএল, বিবিএল, সিপিএল, টি-টেন লিগ, পিএসএল খেলার সুযোগ পেয়েছেন এই পোস্টার বয়। সবশেষ লঙ্কান প্রিমিয়ার লিগে সরাসরি চুক্তিতে বিশ্বসেরা অলরাউন্ডাকে দলে ভিড়িয়েছে গল গ্ল্যাডিয়েটর্স।

এনবিএস/ওডে/সি

news