টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করে ইয়ান বোথামের রেকর্ড ভাঙলেন ওলি পোপ

লর্ডস টেস্টের দুইদিন শেষে জয়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড। রেকর্ড গড়া ব্যাটিংয়ের পর আইরিশদের কোণঠাসা করে রেখেছে স্বাগতিকরা। দ্বিতীয় দিন শেষে ইনিংস পরাজয় এড়াতে আরো ২৫৫ রান করতে হবে আয়ারল্যান্ডকে, হাতে ৭ উইকেট।

আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট করে। ব্যাট করতে নামে ইংল্যান্ড। প্রথম দিনেই ১ উইকেটের বিনিময়ে ১৫২ রান তুলে ফেলে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে তারপর থেকে খেলতে নেমে ব্যাট হাতে তাণ্ডব শুরু করে দুই ইংলিশ ব্যাটার বেন ডাকেট ও ওলি পোপ।

পোপ ঝড়ের গতিতে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির গণ্ডি টপকে যান। অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেন ডাকেট। ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। এই মাঠে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান করার নজির গড়েন তিনি।

এতদিন এই রেকর্ড ছিল স্যার ডন ব্র্যাডম্যানের নামে। তিনি ১৯৩০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ১৫০ রান করেছিলেন ১৬৬ বলে। বেন ডাকেট শেষমেশ ২৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করে আউট হন।

পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। ২২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন তিনি, ভেঙে দেন ইয়ান বোথামের রেকর্ড।

এতদিন ইংল্যান্ডের পক্ষে দ্রুততম ডাবল সেঞ্চুরির নজির ছিল বোথামের। তিনি ১৯৮২ সালে ওভালে ভারতের বিপক্ষে ২২০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন। পোপ ২০৮ বলে ২০৫ রান করে আউট হন।

এদিকে আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফসেঞ্চুরি পূর্ণ করেন জো রুট। তিনি ৪টি চার একটি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৫৬ রান করে আউট হন।

লর্ডসে অর্ধশতরান করার পথে জো রুট বিশ্বের ১১ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রানও পূর্ণ করে ফেলেন। অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন রুট। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news