টেস্টে আয়ারল্যান্ডকে ১০ উইকেটে হারালো ইংল্যান্ড

অ্যাশেজ সিরিজের আগে আয়ার‌্যালেন্ডের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে নামে ইংল্যান্ড। ঘরের মাটিতে আইরিশদের ১০ উইকেটে হারিয়েছে ইংলিশরা। ম্যাচে প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। জবাবে ৪ উইকেটে ৫২৪ রানে ইনিংস ঘোষণা করে ৩৫২ রানের লিড নেয় ইংল্যান্ড। হ্যারি টেক্টর, ম্যাকব্রাইন ও অ্যাডায়ারের ফিফটিতে ৩৬২ রান করে প্রতিপক্ষকে কেবল ১১ রানের লক্ষ্য দিতে পারে আইরিশরা। ৪ বলেই ইংলিশদের জয়ের বন্দরে পৌঁছে দেন জ্যাক ক্রলি।

দ্বিতীয় ইনিংসে ৫১ রান করেন টেক্টর। আটে নেমে ম্যাকব্রাইন ৮৬ রানে অপরাজিত থাকেন। ৮৮ রান করে নয়ে নামা অ্যাডায়ারের ব্যাট থেকে। দুই পজিশনেই আয়ারল্যান্ডের যা সর্বোচ্চ। ৩ উইকেটে ৯৭ রান নিয়ে শনিবার ব্যাটিংয়ে নেমে দিনের অষ্টম ওভারে লর্কান টাকারকে হারায় আয়ারল্যান্ড। ৭ চারে ৪৪ রান করে জ্যাক লিচের স্পিনে বোল্ড হন তিনি। ভাঙে টেক্টরের সঙ্গে তার ৬৩ রানের জুটি। ৩৩ রান নিয়ে খেলতে নামা টেক্টর ফিফটি ছুঁয়ে যেতে পারেননি বেশিদূর। পরের ওভারেই জো রুটকে সুইপ করে শর্ট ফাইন লেগে ক্যাচ দেন কার্টিস ক্যাম্পার।

১৬২ রানে ৬ উইকেট হারানো আইরিশদের তখন চোখ রাঙাচ্ছিল ইনিংস ব্যবধানে বড় হার। সেখান থেকে তারা ঘুরে দাঁড়ায় ম্যাকব্রাইন ও অ্যাডায়ারের রেকর্ড গড়া জুটিতে। চমৎকার ব্যাটিংয়ে দুজন মিলে দলকে নিয়ে যান তিনশ পেরিয়ে।

উইকেটে নেমেই পাল্টা আক্রমণ শুরু করেন অ্যাডায়ার। আগ্রাসী ব্যাটিংয়ে দ্রুত তুলতে থাকেন রান। প্রথম টেস্ট ফিফটিতে পা রাখেন তিনি ৪৭ বলে। ম্যাকব্রাইনের পঞ্চাশ আসে ৭৭ বলে।

সেঞ্চুরির সম্ভাবনা জাগানো অ্যাডায়ারকে কট বিহাইন্ড করে ১৬৩ রানের জুটি ভাঙেন ম্যাথু পটস। টেস্টে সপ্তম উইকেটে আয়ারল্যান্ডের এটি সর্বোচ্চ জুটি।

ফিওন হ্যান্ডকে বিদায় করে পাঁচ উইকেট পূর্ণ করেন আগের দিন তিনটি নেওয়া টং। গ্রাহাম হিউমকে বোল্ড করে আয়ারল্যান্ডের ইনিংস গুটিয়ে দেন প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড। আগের দিন অ্যাঙ্কেলে চোট পাওয়া জেমস ম্যাককলাম নামেননি ব্যাটিংয়ে। রান তাড়ায় নেমে অ্যাডায়ারকে চার বলের মধ্যে তিন চার মেরে ম্যাচ শেষ করে দেন ক্রলি।

আগামী ১৬ জুন থেকে এজবাস্টনে শুরু অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news