রিয়াল মাদ্রিদকে সরিয়ে ব্র্যান্ডমূল্য তালিকায় শীর্ষে ম্যানচেস্টার সিটি

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য এক ম্যাচের অপেক্ষায় ম্যানচেস্টার সিটি। ফাইনালে উঠতে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে বিধ্বস্ত করেছিলো সিটিজেনরা। সেই জয়ে স্প্যানিশ জায়ান্টদের শুধু চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় করেনি ম্যান সিটি, কেড়ে নিয়েছে বিশেষ এক শ্রেষ্ঠত্ব। রিয়ালকে টপকে ব্র্যান্ডমূল্যের তালিকায় শীর্ষে উঠে গেছে ইংলিশ ক্লাবটি।

ব্র্যান্ডমূল্য গবেষণা ও কনসালটেন্সি প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স ফুটবল ৫০’- এর জরিপে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব ব্র্যান্ডের তালিকায় শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। ২০২২-২৩ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগ ও এফএ কাপ জেতা ক্লাবটির ব্র্যান্ডমূল্য ১৩০ কোটি পাউন্ড। গত ছয় বছরের মধ্যে এই প্রথম কোনো ইংলিশ ক্লাব ব্র্যান্ডমূল্যের তালিকায় শীর্ষে উঠলো। শীর্ষস্থান হারানো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের ব্র্যান্ডমূল্য ১২৬ কোটি পাউন্ড।

জানা গেছে, চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে হারানোর সুবাদেই ব্র্যান্ডমূল্যের তালিকায় শীর্ষে উঠে যায় ম্যানচেস্টার সিটি। ব্র্যান্ড ফিন্যান্সের খেলা বিভাগের প্রধান হুগো হেনসলি বলেন, ফুটবল ক্লাবের ব্র্যান্ডে রিয়াল মাদ্রিদকে সরিয়ে ম্যানচেস্টার সিটির শীর্ষে উঠে আসা অসাধারণ অর্জন।

তবে এই বছরের পারফরম্যান্স বলছে ম্যান সিটি মাঠের বাইরেও তাদের ব্র্যান্ড সুসংহত করেছে এবং ভক্ত ও স্পন্সরদের আকৃষ্ট করতে পেরেছে।

ব্র্যান্ডমূল্য তালিকার সেরা দশে আধিপত্য ইংলিশ ক্লাবগুলোর। ম্যান সিটিসহ মোট ৬টি ইংলিশ ক্লাব ব্র্যান্ডমূল্যের সেরা দশে রয়েছে। ফ্রান্স এবং জার্মানির একটি করে দল রয়েছে এই তালিকার শীর্ষ দশে।

তিনে থাকা বার্সেলোনার ব্র্যান্ডমূল্য ১১৯ কোটি পাউন্ড। ১১৭ কোটি পাউন্ড ব্র্যান্ডমূল্য নিয়ে তালিকার চারে ম্যানচেস্টার ইউনাইটেড। পঞ্চম স্থানে থাকা লিভারপুলের ব্র্যান্ডমূল্যও ১১৭ কোটি পাউন্ড। ফরাসি জায়ান্ট পিএসজি ৯৭ কোটি ৬০ লাখ ব্র্যান্ডমূল্য নিয়ে তালিকার ছয়ে।

জার্মান বুন্দেসলিগার দল বায়ার্ন মিউনিখ রয়েছে সাতে। তাদের ব্র্যান্ডমূল্য ৯৪ কোটি ৯০ লাখ পাউন্ড। ৭৮ কোটি ২০ লাখ পাউন্ড ব্র্যান্ডমূল্য নিয়ে তালিকার সাতে আর্সেনাল। অষ্টম এবং নবম স্থানে থাকা টটেনহ্যাম হটস্পার ও চেলসির ব্র্যান্ডমূল্য যথাক্রমে ৭৭ কোটি ৪০ লাখ এবং ৭৪ কোটি ২০ লাখ পাউন্ড।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news