বাফুফের দায়িত্ব ছাড়লেন পল স্মলি

গত ফেব্রুয়ারিতে আর্থিক অনিয়মের দায়ের অভিযোগ দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভাঙ্গন শুরু হয়েছিলো। এর মধ্যে বাফুফের সদস্য, কোচ, খেলোয়ার অনেকেই নিজেদের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছে। এবার দেশের ফুটবল কাঠামোর প্রতি অসন্তোষ জানিয়ে পদত্যাগ করেছেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। রোববার (১৬ জুলাই) ঢাকা ছাড়ার কথা রয়েছে ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এই টেকনিক্যাল ডিরেক্টরের।

শনিবার (১৫ জুলাই) সকালে তার আবাসিক হোটেলে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন তিনি। পল এখন বাফুফে শিবির ছাড়লেও মাস দুয়েক আগে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছিলেন, কাজের পরিবেশ নেয় বলে পল স্মলি থাকতে চায় না। 

এরপর থেকেই তাকে রাখার জন্য নানান চেষ্টা করেছে বাফুফে। এ নিয়ে একাধিক বৈঠক হলেও গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশন সিদ্ধান্ত নেন পল। এরপর আজ (১৫ জুলাই) তিনি নিজেই আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে বিষয়টি জানিয়েছেন।

তবে আগামী বছরের আগস্ট পর্যন্ত বাফুফের সঙ্গে চুক্তি ছিল পলের। এক বছর আগেই দায়িত্ব ছাড়ার বিষয়ে পল বলেন, আমি গত প্রায় দেড় মাস যাবত সভাপতির সঙ্গে আলোচনা করছিলাম। কিছু বিষয় পরিবর্তনের জন্য। তিনি আমার পয়েন্টগুলো যৌক্তিক বললেও এটি স্থায়ীভাবে করতে সময় চেয়েছিলেন। সেই বিষয়গুলো পরিবর্তন না হওয়ায় আমি চলে যাচ্ছি। 

পল আরো বলেন, আমি কখনোই বর্তমান চুক্তির চেয়ে অতিরিক্ত অর্থ দাবি করিনি। কাজের পরিবেশ ও ব্যাপকতা নিয়েই আলোচনা হয়েছে গত দেড় মাস। বাফুফের বিভাগগুলো পূর্ণগঠন করা প্রয়োজন। বিশেষ করে আমার টেকনিক্যাল বিভাগে আরও বিশেষজ্ঞ লোক দরকার। সেখানে মাত্র দুইজন এক্সিকিউটিভ। ফিন্যান্স বিভাগও জোরদার করা প্রয়োজন।

বাফুফের ছাড়ার অন্যতম কারণ হিসেবে তিনি বলেন, ফিফা ৫০ পাতার একটি বিশাল রিপোর্ট দিয়েছে। সেই রিপোর্টে কারা কারা যুক্ত সবই বর্ণনা রয়েছে। ফিফা যে প্রতিষ্ঠানে অনিয়ম-অসঙ্গতি রয়েছে, সেই প্রতিষ্ঠানের সঙ্গে আমি থাকতে পারি না। ফিফার রিপোর্টে স্পষ্ট উল্লেখ রয়েছে, কোন চারজন জড়িত। বাফুফে তাদের বিপক্ষে এখনও ব্যবস্থা নিতে পারেনি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news