চ্যাম্পিয়ন্স লিগ খেলার শঙ্কা কাটলো বার্সেলোনার

গত ফেব্রুয়ারিতে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার উপর ম্যাচ রেফারিকে ঘুষ দেওয়ার অভিযোগ উঠেছিলো। এতে চ্যাম্পিয়নস লিগে খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিলো ক্লাবটির। তবে স্বস্তি দিয়ে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, আপাতত তদন্ত কার্যক্রম স্থগিত রাখা হবে।

এতে ২০২৩/২৪ মৌসুমের জন্য বার্সার চ্যাম্পিয়নস লিগে খেলতে বাধা নেই। তবে ভবিষ্যতে অভিযোগের বিষয়ে প্রমাণ পাওয়া গেলে তদন্ত কার্যক্রম আবার শুরু হবে। 

যে সময় বার্সার বিরুদ্ধে অভিযোগ উঠেছিলো, সেসময় ক্লাবের সভাপতি ছিলেন হোসে মারিয়া বার্তামেউ। স্পেনের প্রসিকিউটর অফিস জানায়, ম্যাচের ফলাফলে প্রভাব ফেলার জন্য লা লিগা রেফারিদের টেকনিক্যাল কমিটির সহ-সভাপতি মারিয়া এনরিকজ নেগ্রেইরাকে ওই অর্থ দিয়েছিল বার্সা।  

তবে বার্সা ও নেগ্রেইরার পক্ষ থেকে সব অভিযোগ অস্বীকার করা হয়। তাদের দাবি, পরামর্শক হিসেবে নেগ্রেইরার সঙ্গে ওই অর্থ লেনদেন করা হয়েছিলো। কিন্তু উয়েফা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে তদন্ত শুরু করে। যদিও এখন পর্যন্ত কোনো স্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। 

উয়েফার আপিল বোর্ড এক বিবৃতিতে নিশ্চিত করেছে, আগামী মৌসুমে বার্সার চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণ-সংক্রান্ত কার্যপ্রণালী আপাতত বন্ধ থাকবে। তবে এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি ইন্সপেক্টরসের (ইডিআই) অথবা সাবেক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অনুরোধের পরিপ্রেক্ষিতে আবারও তদন্ত শুরু হতে পারে। সেই সঙ্গে ইডিআই-এর তদন্ত চলবে। সেই তদন্তের ফলাফল দেখে উয়েফা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news