আইসিসির আগস্ট মাসের সেরা ক্রিকেটার হলেন বাবর

ব্যাট হাতে একের পর এক রেকর্ড উপহার দেওয়া বাবর আজম এবার গড়লেন আরো এক কীর্তি। প্রথম ক্রিকেটার হিসেবে তৃতীয়বারের মতো আইসিসির মাস সেরা ক্রিকেটারের খেতাব জিতলেন পাকিস্তানের এই ব্যাটার।

আগস্ট মাসের সেরা ক্রিকেটার হিসেবে মঙ্গলবার আইসিসি বাবরের নাম ঘোষণা করে। এশিয়া কাপের সুপার ফোরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে রেকর্ড ব্যবধানে হারের পরের দিন সুখবরটি পেলেন বাবর।

আগস্টের সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে বাবরের প্রতিদ্বন্দ্বী ছিলেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটকিপার-ব্যাটার নিকোলাস পুরান ও পাকিস্তান-সতীর্থ শাদাব খান। একই মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আয়ারল্যান্ডের আরলিন কেলি। 

গত মাসে দারুণ ফর্মে ছিলেন বাবর। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে খেলেছিলেন ৫৩ এবং ৬০ রানের ইনিংস। সিরিজটি ৩-০ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। এরপর চলমান এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে তিনি খেলেন ১৩১ বলে ১৫১ রানের ইনিংস। এটা তার ক্যারিয়ারের ১৯তম ওয়ানডে সেঞ্চুরি।

বাবরের দখলে আছে সবচেয়ে কম ইনিংস খেলে ১৯টি সেঞ্চুরির রেকর্ডও। পাশাপাশি দুই কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ এবং সাইদ আনোয়ারের সমান ৩১টি আন্তর্জাতিক সেঞ্চুরির কীর্তি স্পর্শ করেন তিনি। ওয়ানডেতে একশ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডও তার। একই সংস্করণের আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও আছেন বাবর। 

পাকিস্তান অধিনায়ক এই সম্মান গ্রহণ করতে পেরে খুশি। বাবর বলেছেন, আমি ২০২৩ সালের অগস্ট মাসের জন্য আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ নির্বাচিত হয়ে খুব খুশি। 

গত মাসটি আমার ও আমার দলের জন্য অসাধারণ ছিল। কারণ আমরা কিছু দুর্দান্ত পারফরম্যান্স করেছি। এত দিন পর এশিয়া কাপের খেলা হয়েছে পাকিস্তানে। মুলতান ও লাহোরে আবেগপ্রবণ ও ক্রিকেটপ্রেমী জনতার সামনে খেলাটা দারুণ অভিজ্ঞতা ছিল। মুলতানে নিজের দেশের ক্রিকেট সমর্থকদের সামনে দেড়শর বেশি রান করতে পারায় আনন্দ দ্বিগুণ হয়ে গিয়েছিল।

এর আগে ২০২১ সালের এপ্রিল ও ২০২২ সালের মার্চে সেরার পুরস্কার জিতেছিলেন বাবর।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news