আইসিসিকে দাঁতহীন বাঘ বললেন ১৯৯৬ বিশ্বকাপজয়ী রানাতুঙ্গা

এশিয়া কাপের মাঝপথে হঠাৎই প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন আনে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। রিজার্ভ ডে যোগ করা হয় সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচে। পরে সেই খেলা রিজার্ভ ডে'তেই গড়ায়। যেখানে পাকিস্তানকে ২২৮ রানের বিশাল ব্যবধানে হারায় ভারত।

তবে এসিসির এই সিদ্ধান্তে চটেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার অর্জুনা রানাতুঙ্গা। শুধু তা-ই নয়, ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিকে দাঁতহীন বাঘ বলেছেন ১৯৯৬ বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

এক সাক্ষাৎকারে রানাতুঙ্গা বলেন, শক্তিশালী বোর্ডের সামনে ক্ষমতাহীন হয়ে পড়েছে এসিসি ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আইসিসি তো দাঁতহীন একটি বাঘ হয়ে গিয়েছে। তারা খুব অপেশাদার পদ্ধতিতে কাজ করে। আমি মনে করি তাদের উচিত ক্রিকেটে মনোযোগ দেওয়া এবং ক্রিকেটকে রক্ষা করা। শেষ পর্যন্ত ক্রিকেট আইসিসি দ্বারা নিয়ন্ত্রিত হওয়া উচিত, কোন দেশ বা ব্যক্তির দ্বারা নয়। 

তিনি বলেন, এখন শুধু এশিয়া কাপই ধরুন। টুর্নামেন্টের আগে আপনার নিয়ম আছে, কিন্তু সেই একটি ম্যাচের আগে (ভারত বনাম পাকিস্তান) তারা নিয়ম পরিবর্তন করেছে। তাহলে এসিসি কোথায়? আইসিসি কোথায়? আপনি আফগানিস্তানকে বাদ দিলেও সেরা চারটি দল হিসেবে আপনার কাছে আছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। তাই তারা যখন নিয়ম বদলানোর চেষ্টা করে, এসএলসি এবং বিসিবি যদি বলে ঠিক আছে তাহলে যা খুশি কর, তাদের বের করে দেওয়া উচিত। কারা কষ্ট পাচ্ছে? এরা নাকি খেলোয়াড়রা। 

ক্রিকেটারদের উপর রেগে গিয়ে রানাতুঙ্গা আরো বলেন, আমি কিছু জিনিস নিয়ে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করি না, বিশেষ করে যখন আপনার কোনও টুর্নামেন্ট থাকে যেখানে আপনি একটি দলের নিয়ম পরিবর্তন করেন। আপনি ভবিষ্যতে কিছু বিপর্যয় দেখতে পান। এটা নিয়ে কেউ কথা বলে না। আপনি কি কখনো কোনো ক্রিকেটারকে এই নিয়ম পরিবর্তনের কথা বলতে দেখেছেন? কেন না? এটা বেশ স্পষ্ট যে তারা অর্থ উপার্জনের পথ হারাতে চান না।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি
 

news