অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের লড়াই হবে সমানে সমান : কোচ হাভিয়ের ক্যাবরেরা

মাঠে দুর্দান্ত পারফরম্যান্স করার মধ্য দিয়ে অস্ট্রেলিয়াকে নতুন বাংলাদেশের সঙ্গে পরিচয় করিয়ে দিতে চান জামাল ভুঁইয়াদের কোচ হাভিয়ের ক্যাবরেরা। আট বছরে কতটা বদলেছে এদেশের ফুটবল সেটা প্রমাণের ম্যাচ এটি। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের শুরুটা হবে সকারুদের সঙ্গে লড়াই দিয়ে।

এশিয়ার পাওয়ার হাউজ অস্ট্রেলিয়া। বাংলাদেশের সঙ্গে দূরত্ব সাত হাজার কিলোমিটারেরও বেশি। শক্তি, র‌্যাঙ্কিংয়েও অনেক এগিয়ে সকারুরা। কিন্তু সেই দূরত্ব কমাতে চান বাংলাদেশের স্প্যানিশ ট্যাকটিশিয়ান হাভিয়ের কাবরেরা।

জামাল-রাকিবদের কোচ বলেন, অস্ট্রেলিয়া শুধু এশিয়ার নয়, বিশ্বেরও অন্যতম শীর্ষ দল। শেষ বিশ্বকাপে শেষ ষোলোতে খেলেছে। এটা আমাদের ফুটবলের উন্নতির জন্য অনেক বড় সুযোগ। আমরা জানি বেশিরভাগ সময় ওরা আমাদের উপর চাপ সৃষ্টি করবে। সেই চাপ কমিয়ে আনা আমাদের লক্ষ্য।

রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বেও দেখা হয়েছিলো অস্ট্রেলিয়ার সঙ্গে। মাঝের আট বছরে কতটা বদলেছে এদেশের ফুটবল সেটা মাঠে প্রমাণের পালা এবার। হাভিয়ের ক্যাবরেরা বলেন, আমি ভুল না করলে সেই স্কোয়াডের মাত্র তিনজন এখন আমাদের দলে আছে। এখন এটা নতুন একটা দল, নতুন কোচিং স্টাফ। তবে অতীত থাকা সব সময়ই ভালো।

বড় অভিযানে মেলবোর্নের আবহাওয়ার সাথে মানিয়ে নিতে পাঁচদিন আগে যাবে দল। গুরুত্বপূর্ণ দুই ফুটবলার আনিসুর রহমান জিকো ও তপু বর্মণকে মিস করলেও প্রাধন্য দিচ্ছেন মদকান্ডে দেয়া ক্লাবের শাস্তিকে।

বাংলাদেশের প্রধান কোচ বলেন, সত্যি বললে কয়েক জনের সঙ্গে আমি যোগযোগ রাখছি। ফেডারেশনও রাখছে। ঘটনাটা ক্লাবের সঙ্গে জড়িত, তাই আমাদের কিছু করার নেই। এছাড়া অক্টোবরে প্রথম পর্বে প্রমাণ করেছি এটা একটা দল, ব্যাক্তিগত সাফল্যে কোন বড় পরিবর্তন হয় না।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news