ম্যাথুসের হেলমেট কাণ্ড জনসচেতনতার কাজে লাগালো দিল্লি পুলিশ

এবার দিল্লির জনগণকে সতর্ক করার উপায় হিসেবে শ্রীলংকার ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুসের আলোচিত হেলমেট কাণ্ডকে বেছে নিলো শহরটির পুলিশ বিভাগ। কথায় আছে ‘কারো পৌষ মাস আর কারো সর্বনাশ’। বিষয়টা হারে হারে টের পাচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। হেলমেট কাণ্ডে ‘টাইমড আউট’ হয়ে ম্যাথুস হতাশ হলেও একই ঘটনায় লাভই হয়েছে দিল্লি পুলিশের।

বিশেষ করে বাইকারদের প্রতি নিজেদের বার্তা আরেকবার পৌঁছে দিয়েছে দিল্লি পুলিশ। ভালো একটি হেলমেট ব্যবহার করার উপযোগিতা সম্পর্কে সবাইকে সচেতন করতে তারা ম্যাথুসের ভুল হেলমেট নিয়ে ক্রিজে আসার ছবিটিকে ব্যবহার করেছে, সেটিও নিজেদের মতো কিছুটা এডিট করে। সামাজিক যোগাযোগমাধ্যমে দিল্লি পুলিশ সেই ছবিটি দিয়ে লিখেছে, একটি ভালো হেলমেট আপনাকে টাইমড আউট হওয়া থেকে বাঁচাতে পারে। অর্থাৎ, সঠিক হেলমেট পরে দুর্ঘটনা হলেও নিজের জীবন বাঁচানো সম্ভব, এমনটাই বলতে চেয়েছে দিল্লি পুলিশ।

উল্লেখ্য, ১৪৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘টাইমড আউট’ হয়েছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস। গত পরশু দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে ‘টাইমড আউট’ ঘোষণা করেছেন আম্পায়াররা।

ক্রিকেটের আইন প্রণেতা এমসিসি’র নিয়ম অনুযায়ী, ‘টাইমড আউট’ এর ব্যাপারে বলা আছে, উইকেট পতনের পর বা কোনো ব্যাটসম্যান রিটায়ার্ড হওয়ার পর, নতুন ব্যাটসম্যান ৩ মিনিটের মধ্যে পরবর্তী বল মোকাবিলা করবে। এই শর্ত পূরণ না করতে পারলে, নতুন ব্যাটসম্যান আউট হবেন।
তবে আইসিসির প্লেয়িং কন্ডিশনের নিয়ম অনুযায়ী, একজন নতুন ব্যাটারকে দুই মিনিটের মধ্যে ক্রিজে এসে নতুন বলের মুখোমুখি হতে হবে। সেখানে ম্যাথুস গরমিল করে ফেলেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news