বাবরকে হটিয়ে ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে শুভমান গিল

ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থেকেই বিশ্বকাপ শুরু করেছিলো পাক অধিনায়ক বাবর আজম। তবে বিশ্বকাপের মাঝ পথেই জায়গা হারালেন তিনি। বাবরকে সরিয়ে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে স্থানটি দখলে নিয়েছেন ভারতের ওপেনার শুবমান গিল। শীর্ষস্থানে বাবরের রাজত্ব ছিল দুই বছর।

ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নেওয়ার কৃতিত্ব দেখালেন গিল। তার আগে শীর্ষে উঠেছিলেন শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনি।

বিশ্বকাপে ভারতের অপ্রতিরোধ্য থাকার অভিযানে অবদান আছে গিলের। ৬ ম্যাচে ২১৯ রান করেছেন তিনি।  টুর্নামেন্টে ৫৪৩ রান করা কুইন্টন ডি কক ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে আছেন। চারে রয়েছেন কোহলি।

ওয়ানডেতে বোলারদের র‌্যাঙ্কিংয়েও যথেষ্ট উন্নতি করেছে ভারতীয় বোলাররা। ৪ বোলার শীর্ষ দশে প্রবেশ করেছেন। শীর্ষস্থান দখলে নিয়েছেন মোহাম্মদ সিরাজ। কুলদীপ যাদব তিন ধাপ এগিয়ে চার নম্বরে রয়েছেন। জসপ্রীত বুমরা তিন ধাপ এগিয়ে আটে এবং সাত ধাপ এগিয়ে দশ নম্বরে স্থান করে নিয়েছেন মোহাম্মদ শামি।    

আঙুলের চোটে বিশ্বকাপ শেষ হয়ে যাওয়া সাকিব আল হাসান অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এখনও শীর্ষেই রয়েছেন। ২০১* রানের অনবদ্য ইনিংস খেলে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। অজি অলরাউন্ডার এখন অবস্থান করছেন ছয় নম্বরে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news