১২৯ বছরের ইতিহাসে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডে প্রথম নারী চেয়ারপার্সন

 নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন পরিচালক। তাদের বর্তমান প্রেসিডেন্ট মার্টিন স্নেডেন পদত্যাগ করবেন। তার স্থলাভিষিক্ত হবেন নিউজিল্যান্ড অলিম্পিক কমিটির প্রধান ডায়ানা পুকেতাপু লিন্ডন। আর এর সুবাদে নিউজিল্যান্ড ক্রিকেট ১২৯ বছরের মধ্যে প্রথম মহিলা বোর্ড প্রধান পাচ্ছে।

স্নেডেন নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান হিসেবে তিন মেয়াদে দায়িত্ব পালন করেছেন। তার বর্তমান মেয়াদে এখনও এক বছর বাকি আছে। কিন্তু শেষ হওয়ার আগেই স্নেডেন চলে যাচ্ছেন। তিনি বলেছিলেন যে লিন্ডনের দায়িত্ব নেওয়া সহজ করতে তিনি পদত্যাগ করবেন।

পদত্যাগ সম্পর্কে স্নেডেন বলেছেন, আমি বোর্ড থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি এবং একই সাথে আমি আইসিসিতে নিউজিল্যান্ড ক্রিকেটের প্রতিনিধি হিসাবে আমার দায়িত্ব থেকেও পদত্যাগ করবো। নতুন নেতৃত্বকে জবাবদিহিতার সুযোগ দেওয়ার জন্য, আমরা একটি সুশাসন উত্তরাধিকার পরিকল্পনা করার সিদ্ধান্ত নিয়েছি।

তবে আইসিসিতে নিউজিল্যান্ড ক্রিকেটের প্রতিনিধি থাকা হচ্ছে না লিন্ডনের। স্নেডেন নিজেই জানিয়েছেন, নিউজিল্যান্ডের সাবেক টপঅর্ডার ব্যাটার রজার টোসে আইসিসিতে বোর্ডের দায়িত্ব পালন করবেন।

ক্রিকেটের সঙ্গে সংযুক্তি প্রথম হলেও নিউজিল্যান্ডের ক্রীড়াঙ্গনে বেশ পরিচিত এক নাম লিন্ডন। এর আগে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পালন করছেন। বর্তমানে দেশটির অলিম্পিক কমিটির প্রধান এবং আমেরিকা কাপ সেইলিং ক্যাম্পেইনের চিফ ফিন্যান্সিয়াল অফিসারের দায়িত্ব পালন করছেন। ওয়ার্ল্ড মাস্টার গেমসের পরিচালক পদেও ছিলেন তিনি। এছাড়া ২০১৭ সালে নিউজিল্যান্ড ক্রিকেটের সার্ভিং ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news