ক্যারিয়ার সেরা বোলিং র‌্যাঙ্কিংয়ে নাহিদা আক্তার

 বল হাতে দুর্দান্ত ছন্দে রয়েছেন টাইগ্রেস স্পিনার নাহিদা আক্তার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১৯ রানের রেকর্ড জয়ে বড় অবদান রেখে ৩ উইকেট শিকার করেন। ফলে নারী ক্রিকেটে ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দ্বাদশ স্থানে উঠে এসেছেন বাংলাদেশের বাঁহাতি এই স্পিনার। 
সবশেষ ৯ ম্যাচে ২০ উইকেট নিয়েছেন নাহিদা আক্তার। এতে নারী বোলারদের র‌্যাঙ্কিংয়ে তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৫৬২, যা তার ক্যারিয়ারের সর্বোচ্চ। নাহিদার সমান পয়েন্ট নিয়ে যৌথভাবে দ্বাদশ স্থানে আছেন পাকিস্তানের নাশরা সান্ধু। সেরা বিশে বাংলাদেশের প্রতিনিধি আছেন কেবল আর একজন। ৪৮৪ রেটিং নিয়ে ২০ নম্বরে আছেন সালমা খাতুন। 

৩২৭ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ৫৬ নম্বরে আছেন রায়েব খান ও ফাহিমা খাতুন। ৩২১ পয়েন্ট নিয়ে তাদের পরেই সুলতানা খাতুন। তিন স্পিনারই গড়েছেন নিজেদের সেরা রেটিং।

নিজের সেরা ২৬৩ রেটিং পয়েন্ট নিয়ে ৬৯ নম্বরে আছেন পেসার মারুফা আক্তার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই রেকর্ড গড়া জয়ে সবচেয়ে বড় অবদান রাখা মুর্শিদা বাটারদের র‌্যাঙ্কিংয়ে ২৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫২ নম্বরে। অপরাজিত ৯১ রানের চমৎকার ইনিংসে ভর করে তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৩৫৪, যা এই টপ অর্ডার ব্যাটারের ক্যারিয়ার সেরা।

সেরা ২০-এ বাংলাদেশের প্রতিনিধি একজনই, ফারজানা হক। ক্যারিয়ার সেরা ৫৭৭ রেটিং পয়েন্ট নিয়ে তিনি আছেন ১৫ নম্বরে। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি আছেন ২৭ নম্বরে, ক্যারিয়ার সেরা ৫০৯ রেটিং পয়েন্ট নিয়ে। সেরা পঞ্চাশে নেই বাংলাদেশের আর কেউ। ক্যারিয়ার সেরা ২৮৯ রেটিং পয়েন্ট নিয়ে ৬৮ নম্বরে আছেন ওপেনার শামিমা সুলতানা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news