ভারত সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন ডিন এলগার

ঘরের মাঠে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। আর এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন প্রোটিয়া তারকা ডিন এলগার। এই নিশ্চিত করেছে এলগার নিজেই।

সাদা পোশাকে প্রোটিয়াদের দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নেই এলগার। সে কথা তাকে জানিয়ে দিয়েছেন কোচ শুকরি কনরাড। ৩৬ বছর বয়সী এলগার তাই বিদায়ের সিদ্ধান্তটা নিয়েই ফেললেন।

এক বিবৃতিতে এলগার বলেন, ক্রিকেট খেলা সব সময়ই আমার স্বপ্ন ছিল, তবে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগের চেয়ে বড় কিছু নেই। আন্তর্জাতিকভাবে ১২ বছর ধরে সেটি করতে পারা আমার খ্যাপাটে স্বপ্নের সীমাতেও পড়ে না। দুর্দান্ত এক ভ্রমণ, যেটি পেয়ে আমি ভাগ্যবান। 
 
তিনি বলেন, সবাই যেমন বলে, সব কিছুরই শেষ আছে, আর দেশের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজই আমার শেষ, যেহেতু আমাদের সুন্দর এই খেলা থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি, যে খেলা আমাকে অনেক কিছু দিয়েছে। কেপটাউন টেস্টই আমার শেষ, যেটি বিশ্বে আমার সবচেয়ে প্রিয় ভেন্যু। এখানে আমি নিউজিল্যান্ডের বিপক্ষে আমার প্রথম রান করেছিলাম। আশা করি শেষটিও করব। 

১২ বছরের ক্যারিয়ারে এখন পর্যন্ত ৮৪ টেস্ট খেলে ৫ হাজার ১৪৬ রান করেছেন এলগার। তার ওয়ানডে ক্যারিয়ার অবশ্য খুব বেশি দীর্ঘ হয়নি। ৮ ম্যাচেই থেমে যায় তা। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও প্রথম শ্রেণির ক্রিকেট খেলবেন তিনি। আগামী বছর কাউন্টিতে এসেক্সের সঙ্গে বিদেশি ক্রিকেটার হিসেবে চুক্তিবদ্ধ বাঁহাতি এই ওপেনার।

এদিকে সেঞ্চুরিয়নে আগামী ২৬ ডিসেম্বর প্রথম টেস্টে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা-ভারত। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩ জানুয়ারি থেকে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news