হায়দারাবাদ টেস্টের প্রথম দিন ভারতের

একটি দারুণ দিন পার করলো ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনই ব্যাটে-বলে দাপট দেখিয়েছে স্বাগতিক ভারত। তিন স্পিনার রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের ঘূর্ণিতে ২৪৬ রানেই থামে সফরকারী ইংল্যান্ডের প্রথম ইনিংস। জবাবে ওপেনার যশস্বী জয়সওয়ালের দুর্দান্ত হাফ-সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ১ উইকেটে ১১৯ রান করেছে ভারত। 

প্রথম দিন শেষে ৯ উইকেট হাতে নিয়ে ১২৭ রানে পিছিয়ে স্বাগতিক। জয়সওয়াল ৭০ রানে ও শুভমান গিল ১৪ রানে অপরাজিত আছেন। 

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা সফরকারী ইংল্যান্ডকে ৭২ বলে ৫৫ রানের সূচনা এনে দেন দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ইনিংসের ১২তম ওভারে সাতটি চারে ৩৫ রান করা ডাকেটকে শিকার ইংল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙেন অশ্বিন। ডাকেটের বিদায়ে উইকেটে আসা ওলি পোপকে ১ শিকার করেন জাদেজা। 

এর মাধ্যমে  ভারতের পক্ষে জুটিতে সবচেয়ে ৫০২টি উইকেটের মালিক হন অশ্বিন ও জাদেজা। 

২০ রান করা ক্রলিকে আউট করে ইংল্যান্ডকে চাপে ফেলে দেন অশ্বিন। ৫৫ রানের সূচনার পর ৬০ রানে তৃতীয় উইকেট হারায় ইংলিশরা। চতুর্থ উইকেটে ৬১ রানের জুটিতে ইংল্যান্ডকে লড়াইয়ে ফেরান জো রুট ও জনি বেয়ারস্টো। পাঁচটি চারে ৩৭ রান করা বেয়ারস্টোকে বোল্ড করে জুটি ভাঙেন প্যাটেল।

বেয়ারস্টোর ফেরার কিছুক্ষণ পরই ২৯ রান রুটকে বিদায় দেন জাদেজা। প্রায় এক বছর পর টেস্ট খেলতে নামা উইকেটরক্ষক বেন ফোকসকে ৪ রানে আউট করে ইংল্যান্ডের ষষ্ঠ উইকেটের পতন ঘটান প্যাটেল। 

দলীয় ২০০ রান পার করার আগে ৮ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। রেহান আহমেদকে ১৩ রানে পেসার জসপ্রিত বুমরাহ ও অভিষিক্ত টম হার্টলিকে ২৩ রানে আউট করেন জাদেজা। নবম উইকেটে মার্ক উডের সঙ্গে ৪১ রানের জুটি গড়ে ইংল্যান্ডের রান ২০০ পার করেন অধিনায়ক বেন স্টোকস। এই জুটিতে টেস্ট ক্যারিয়ারের ৩১তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন স্টোকস। 

১১ রানে উডকে শিকার করে জুটি ভাঙেন অশ্বিন। শেষ ব্যাটার হিসেবে স্টোকস আউট হলে ২৪৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ৬টি চার ও ৩টি ছক্কায় ৮৮ বলে ৭০ রান করা স্টোকস শিকার হন বুমরাহর। ভারতের অশ্বিন ও জাদেজা ৩টি করে ও প্যাটেল-বুমরাহ ২টি করে উইকেট নেন। 

দিনের তৃতীয় সেশনে ব্যাট করতে নেমে ভারতকে ৭৫ বলে ৮০ রানের শুরু এনে দেন দুই ওপেনার জয়সওয়াল ও অধিনায়ক রোহিত শর্মা। এরমধ্যে ৪৭ বলে টেস্টে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন জয়সওয়াল। তিনটি চারে ২৪ রান করা রোহিতকে শিকার করে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ। 

অধিনায়ক ফেরার পর শুভমান গিলকে নিয়ে দিনের খেলা শেষ করেন জয়সওয়াল। নয়টি চার ও তিনটি ছক্কায় ৭০ বলে অপরাজিত ৭৬ রান করেছেন জয়সওয়াল। ১৪ রানে অপরাজিত আছেন গিল। 

news