টেস্টে জয়, ওয়ানডেতে ট্রফি আর টি-টোয়েন্টিতে উন্নতি: অধিনায়ক শান্ত

নাজমুল হোসেন শান্ত তিন ফরম্যাটে বাংলাদেশ ক্রিকেট দলের নেতৃত্ব পেয়েছেন তিন সপ্তাহ হয়ে গেল। আনুষ্ঠানিক ঘোষণার পর সংবাদমাধ্যমের মুখোমুখি হননি এই বাঁহাতি ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে অধিনায়কত্বের ভাবনা ও লক্ষ্য নিয়ে তার মতামত জানিয়েছেন তিনি।

রোববার (৩ মার্চ) সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমকে শান্ত বলেছেন, আমার কাছে মনে হয় না টেস্ট ক্রিকেটে খুব বেশি উন্নতি করেছি। আগে যে অবস্থায় ছিলাম, তার চেয়ে ভালো খেলা শুরু করেছি। আমি ব্যক্তিগতভাবে চাইব যে ঘরের মাঠে আমরা যে ম্যাচগুলো খেলব, বেশির ভাগ ম্যাচ যেন আমরা জিততে পারি।
ক্রিকেটারদের টেস্ট ক্রিকেট নিয়ে ভাবনায়ও বদলে দিতে চান শান্ত, টেস্ট খেলার যে গুরুত্ব, সেটা যেন সবার মধ্যে আরও ভালোভাবে বিল্ডআপ হয়। আমরা যখন দেশের বাইর যাব। বাইরের দলগুলোর সঙ্গে যেন প্রতিদ্বন্দ্বিতা করতে পারি।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশকে একটা শিরোপা এনে দেওয়ার স্বপ্ন দেখেন নাজমুল। তার বক্তব্য, ওয়ানডে তো আমরা ভালো করছি। তবে দল হিসেবে বড় কোনো টুর্নামেন্টে আমরা পারিনি। এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাব যে আমরা কীভাবে বড় টুর্নামেন্টে ভালো করতে পারি বা দেশের জন্য একটা ট্রফি নিয়ে আসতে পারি।
টি-টোয়েন্টি ক্রিকেটে নাজমুল পাচ্ছেন অলরাউন্ডার সাকিব আল হাসানের দেওয়া ধারাবাহিক একটি দল। গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডকে হারানোর পর নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ ড্র করেছিল টাইগাররা।

তবে নাজমুল চান আরেকটু উন্নতি, টি-টোয়েন্টিতে আমাদের গত বছরটা খুব ভালো কেটেছে। আমার মনে হয়, এ ক্ষেত্রে আগে থেকে অনেক উন্নতি হয়েছে। আরও কিছু জায়গায় উন্নতি করলে দেখা যাবে যে আমরা যেকোনো দলের বিপক্ষে যেকোনো কন্ডিশনে ভালো করছি। যখন খেলাগুলো শুরু হবে। তখন পরিকল্পনাগুলো আরও পরিষ্কার হবে।

news