তাপদাহে ক্রিকেট খেলা অমানবিক: সাকিব আল হাসান

 দেশে বইছে তীব্র তাপদাহ। এই গরমেই ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগে ক্রিকেটাররা খেলছেন। এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের মাঠে নামানোকে অমানবিক মনে করছেন, সাকিব আল হাসান। এছাড়া বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের মতো দলের বিপক্ষে খেলাকে আদর্শও মনে করেন না তিনি। 

প্রিমিয়ার লিগে সাকিব খেলছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে। লিগ পর্বে ৪ ম্যাচ খেলেছিলেন। সুপার লিগে খেলেছেন দুই ম্যাচে। তবে দুইদিন আগে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরিতে রানে ফেরার ইঙ্গিত দিয়ে রেখেছেন এই অলরাউন্ডার। 

এমন পারফরম্যান্সের পর দিন শনিবার সন্ধ্যায় রুবেল হোসেনের শো রুম উদ্বোধন করতে গিয়ে গণমাধ্যমকর্মীদের সাকিব বলেছেন, ক্রিকেটারদের দিকটাও যদি কেউ চিন্তা করতো তাহলে ভালো হতো। আমার কাছে মনে হয় এটা খুব অমানবিক। এই রকম একটা পরিবেশে সারাদিন আমাদের গরমের মধ্যে খেলানো। এই জায়গাটাতে আমার মনে হয় ভালো একটা দায়িত্ব নেওয়া যেতো।

এর আগে মজার ছলে সাকিব বলছিলেন, আমেরিকায় (যুক্তরাষ্ট্রে) গিয়ে একটু ফর্সা হয়েছিলাম। এখানে এসে ৪৩-৪৪ ডিগ্রি তাপমাত্রায় খেলে কালো হয়ে গেছি।

বিশ্বকাপের প্রস্তুতির জন্য সুপার লিগটা টি-টোয়েন্টি ফরম্যাটের হলে ভালো হতো বলে মনে করেন সাকিব, যেহেতু আমরা টি-টোয়েন্টি সংস্করণের বিশ্বকাপ খেলতে যাচ্ছি। তাই সুপার লিগটা এই ফরম্যাটে হলে খুব ভালো একটা প্রস্তুতি হতো জাতীয় দলের। অল্প দিনেই শেষ হয়ে যেত, সব প্লেয়াররাই খেলতে পারতো বলে মনে হয়। যে কোনও কারণেই হোক সেটা হয়নি, তবে আমার মনে হয় এই চিন্তাগুলো ক্রিকেটকে সামনের দিকে আরও এগিয়ে নিয়ে যেতো।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। সাকিবের মতে এই সিরিজের পারফরম্যান্স নিয়ে বিশ্বকাপের কথা চিন্তা করা বড় ভুল হবে, দেখুন জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলা বিবেচনা করে যদি বিশ্বকাপ চিন্তা করি, আমার কাছে মনে হয় খুবই ভুল হবে। বিশ্বকাপ সম্পূর্ণ ভিন্ন একটা জায়গা, ওখানে আমরা আসলে যত বেশি চাপ মানিয়ে নিতে পারবো, তত ভালো করার সম্ভাবনা আছে।

তাছাড়া বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টের আগে জিম্বাবুয়ের বিপক্ষে খেলাকে আদর্শও মনে করেন না সাকিব, ‘অবশ্যই জিম্বাবুয়ের সঙ্গে খেলা আদর্শ না।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি’

news