ভারতের কোচ হতে নরেন্দ্র মোদী, শচিন-ধোনিদের নামে ৩ হাজার আবেদন

ক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আগামী ১ জুন শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হবে। তাই ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) গত ১৪ মে নতুন কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করে।

আবেদন করার জন্য সময়সীমা ২৭ মে পর্যন্ত নির্ধারণ করে দেয় দেশটির বোর্ড। ওয়েবসাইটে একটি গুগল ফর্মের লিঙ্কও দেয় বিসিসিআই। সেই সময়সীমা শেষ হওয়ার পরেই সামনে আসে অবাক করা তথ্য। ৩ হাজারেরও বেশি আবেদনপত্র জমা পড়েছে সেখানে।

তবে বিসিসিআই নাকাল সেই তালিকায় কিছু হেভিওয়েট নাম দেখে। বিখ্যাত ব্যক্তিদের নাম নিয়ে বিস্তর জালি আবেদনপত্র জমা পড়েছে। এই তালিকায় যেমন কিংবদন্তি শচিন টেন্ডুলকর, মহেন্দ্র সিং ধোনির মতো ক্রিকেটারদের নাম রয়েছে। ঠিক তেমনই রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মতো রাজনীতিবিদদের নাম। অর্থাৎ, মোদী-শাহ নাকি ভারতের হেড কোচ হতে ইচ্ছুক।

যদিও ভারতের কোচ হতে চেয়ে জালি আবেদন এই প্রথম নয়। এর আগেও এমন অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছে বিসিসিআইকে। এই প্রসঙ্গে এক বিসিসিআই কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, গতবারও নকল আবেদনপত্র জমা পড়েছিল। এবারও তেমনটাই দেখা যায়। গুগল ফর্মে আবেদনপত্র চাওয়ার কারণ হল একটি শিটে সমস্ত আবেদনকারীর নাম যাচাই করা যায়।

উল্লেখ্য, ভারতের হেড কোচ হতে হলে কমপক্ষে ৩০টি টেস্ট ম্যাচ অথবা ৫০টি ওয়ান ডে ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে। অথবা অন্তত ২ বছর কোনো টেস্ট খেলিয়ে পূর্ণ সদস্য দেশকে কোচিং করানোর অভিজ্ঞতা থাকতে হবে। তা না হলেও কোনো সহযোগী দেশ বা আইপিএল অথবা সমজাতীয় কোনো টি-টোয়েন্টি লিগের দল, প্রথম শ্রেণির দল কিংবা জাতীয়-এ দলকে ৩ বছর কোচিং করানোর অভিজ্ঞতা থাকলেও চলবে। তবে বয়স হতে হবে ৬০ বছরের নীচে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news