মেজর লিগ ক্রিকেটকে স্বীকৃতি দিলো আইসিসি

মেজর লিগ ক্রিকেটের (এমএলসি) দ্বিতীয় আসর মাঠে গড়ানোর আগে দারুণ সুখবর পেয়েছে। যুক্তরাষ্ট্রের এই টি-টোয়েন্টি লিগটি লিস্ট-এ ক্রিকেটের মর্যাদা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা (আইসিসি)। ফলে এখন থেকে এই টুর্নামেন্টের ম্যাচগুলোকে স্বীকৃত টি-টোয়েন্টি হিসেবে গণ্য করা হবে।

সোমবার (২৭ মে) এমএলসিকে লিস্ট-এ ক্রিকেটের মর্যাদা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

এতদিন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোর লিস্ট-এ মর্যাদা পাওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত ছিল আয়োজক দেশগুলোকে আইসিসির পূর্ণ সদস্য দেশ হতে হবে। তবে সম্প্রতি এই শর্ত শিথিল করে আইসিসি। ফলে গত বছর ডিসেম্বরে সংস্থাটির প্রথম সহযোগী দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি লিস্ট-এ মর্যাদা পায়।
এবার আইসিসির দ্বিতীয় সহযোগী সদস্য দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের এমএলসকেও একই মর্যাদা দেওয়া হলো। এ বিষয়ে এমএলসির পরিচালক জাস্টিন গেয়ালে ইএসপিএন ক্রিকইনফোকে বলেন, আমরা এ খবরটিতে সত্যি খুব রোমাঞ্চিত। এটা আসলে এই টুর্নামেন্টে খেলা খেলোয়াড়দের জন্য উচ্চ মানেরই স্বীকৃতি।

এবারই প্রথম আইসিসির কোনো বৈশ্বিক টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বিশ্বকাপ টি-টুয়েন্টির নবম আসরের সহ-আয়োজক তারা। এই টুর্নামেন্ট শেষ হওয়ার এক সপ্তাহের মাথায় মাঠে গড়াবে এমএলসির দ্বিতীয় আসর। এবারের আসরে বাংলাদেশের সাকিব আল হাসান, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও ট্র্যাভিস হেডসহ বিশ্বের আরো অনেক তারকা ক্রিকেটার অংশ নেবেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news