বাংলাদেশ ২৫ বছরেও ক্রিকেটে এগোয়নি: কোচ স্টুয়ার্ট ল

যুক্তরাষ্ট্রে ক্রিকেটের যাত্রাটা শুভ হয়নি বাংলাদেশ দলের। আইসিসির দ্বিপাক্ষীক সিরিজ স্বাগতিকদের কাছে ২-১এ হেরেছে লাল-সবুজের দেশ। এরপরেই যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের কোচ (যিনি বাংলাদেশের সাবেক কোচ) স্টুয়ার্ট ল সমালোচনায় মাতলেন শান্ত-সাকিবদের পারফরমেন্স নিয়ে।

তিনি বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচের দায়িত্ব ছেড়ে পাড়ি জমিয়েছেন মার্কিন মুলুকে। টাইগারদের প্রধান কোচের ভূমিকায়ও ছিলেন তিনি একটা সময়। এদেশের ক্রিকেটকে ভালো করেই জানা স্টুয়ার্ট ল বলেছেন, ২৫ বছরেও এগোয়নি বাংলাদেশ।

আল জাজিরার সঙ্গে বাংলাদেশ নিয়ে আলাপকালে তিনি বলেন, যা কিছুই তারা করছে সেটা কাজে আসছে না, তাদের বের করা উচিত কী করলে পারবে তারা। হয়তো সময় এসেছে বসে চিন্তা করার যে- এইভাবে আমরা এতদিন করে এসেছি, এটা কাজ করছে না, আমরা এগিয়ে যেতে পারিনি, হয়তো আমাদের কিছুটা ভিন্নভাবে এটা করা প্রয়োজন। বর্তমানে যারা নীতিনির্ধারক আছেন তাদের খাটো করতে বলছি না, কিন্তু তাদের খেলার সবদিক দিয়ে দেখা দরকার।

বাংলাদেশের ক্রিকেটে পাওয়ার হিটিং বহুল চর্চার এক বিষয়। টি-টোয়েন্টি ক্রিকেটে পিছিয়ে থাকার পেছনে যেটিকে কারণ মনে করেন অনেকেই। টেকনিক, মানসিকতার পাশাপাশি পাওয়ার হিটিংয়ের মূল হচ্ছে পাওয়ার।

উন্নতির পথ দেখিয়ে দেওয়ার আগে সেখানে ঘাটতির কথা এই অস্ট্রেলিয়ান কোচের মুখেও এসেছে, তারা (বাংলাদেশিরা) শারীরিকভাবে শক্তিশালী নন, কিন্তু তারা নমনীয় বলে জোরে বল করতে পারে এবং স্পিন বোলিং পারে, এটা আমরা সকলে জানি। তারা কখনোই পাওয়ারফুল খেলোয়াড় হবে না ওয়েস্ট ইন্ডিয়ান অথবা অস্ট্রেলিয়ানদের মতো, যারা ভিন্নভাবে বেড়ে উঠে ও খাওয়াদাওয়া করে।

বাংলাদেশে প্রতিভার যদিও অভাব দেখেন না শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ দলেরও কোচ হিসেবে কাজ করা স্টুয়ার্ট ল। ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত বাংলাদেশের প্রধান কোচ থাকা এই অস্ট্রেলিয়ান বলেন, সেখানে কত প্রতিভা আছে- ১৭ কোটি মানুষ বাংলাদেশের এবং তারা ক্রিকেটপাগল। শুধু তাদের বের করে আনতে হবে এবং তাদের সামাজিক অবস্থান ও কীভাবে বেড়ে উঠলো সেসব ভুলে যেতে হবে।

কীভাবে প্রতিভা কাজে লাগানো যায়, সে পথও দেখিয়ে দিয়েছেন ল। অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট খেলা এই কোচ বলেন, বাংলাদেশ যদি এই তরুণদের উন্নয়নের পর্যায়টা দারুণভাবে সম্পন্ন করতে পারে, ১২ থেকে ১৬ বছরের মধ্যে আনবে এবং তাদের ভালো ডায়েটের পরিকল্পনা এবং ফিজিক্যাল ফিটনেসের ভালো ভিত্তি দেয়, তখন বিশ্ব ধরাছোঁয়ার বাইরের বাংলাদেশকে দেখতে পারে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news