সেলুলয়েডের ব্রিটিশ ঔদ্ধত্য চুরমার করে ‘প্রতিশোধ’ দীপ্তির, বন্দিত ঝুলনের সতীর্থ

 লগান সিনেমার সেই দৃশ্য মনে পড়ে? যেখানে আমির খানের সঙ্গী নন স্ট্রাইকার এন্ডের ব্যাটসম্যানকে ব্রিটিশ বোলার ম্যানকাডিং আউট করেছিলেন?
সারা সিনেমাহল স্তব্ধ হয়ে গিয়েছিল, সবাই বলেছিল, কী অসাধু পন্থা নিল ব্রিটিশ বাহিনী। ইতিহাস এভাবেই ফেরে। সেই ম্যানকাডিং পথ অবলম্বন করে দীপ্তি শর্মার শিকার ইংল্যান্ড ব্যাটসম্যান।

ব্রিটিশদের গায়ে খুব লেগেছে, তাঁরা চোখের জল ফেলছেন। আর বলছেন ভারতের মেয়েরা ঠকিয়ে তাদের হারিয়ে দিল লর্ডসের ম্যাচে। যে খেলাটি ছিল ঝুলন গোস্বামীর শেষ ম্যাচ। দীপ্তি বল করতে গিয়ে দেখলেন ইংল্যান্ডের নন স্ট্রাইকার এন্ডের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে এগিয়ে গিয়েছেন। তিনি বোলিং না করে বেলটি তুলে নিলে সেটি খতিয়ে দেখা হয়, আইসিসি-র নিয়ম মেনেই দীপ্তি রানআউট করেছেন।

২০১৯ সালের আইপিএলে ক্রিকেট বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিলেন অশ্বিন। ভারতীয় দলের তারকা স্পিনার পঞ্জাব টিমের হয়ে খেলতেন তখন। তিনি রাজস্থান রয়্যালসে খেলা ইংল্যান্ডের জোস বাটলারকে মানকাড আউট করে চাঞ্চল্য ছড়িয়েছিলেন। এবার একই কাজ করেছেন হরমনপ্রীতের দলের নামী সদস্য।

দীপ্তিকে নিয়ে বিতর্ক, সমালোচনা, এই পরিস্থিতিতে বছর তিনেক আগে পড়তে হয়েছিল অশ্বিনকেও। অশ্বিন মাইক্রো ব্লগিং সাইটে দীপ্তি শর্মাকে ‘বোলিং হিরো’ বলে অভিহিত করেছেন তিনি।
টুইটারে নিজেকে ট্রেন্ডিং দেখে অশ্বিন লেখেন, ‘‘আমাকে কেন ট্রেন্ডিং করা হচ্ছে। আজকের রাতটা আরও এক বোলিং হিরো দীপ্তি শর্মারও।’’


খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২২/একে news