‘ওরা ৭ জন’ যেন একটুকরো ৭১

‘ওরা ১১ জন’ বাদে বাংলাদেশের কোনো সিনেমাই মুক্তিযুদ্ধের আসল প্রেক্ষাপট ঠিকভাবে ফুটিয়ে তুলতে পারেনি। ৫২ বছর পর সেই সময়ের গল্পকে অনেকটাই ফুটিয়ে তুলেছে 'ওরা ৭ জন'। আমার কাছে মনে হয়েছে এ যেন এক টুকরো ৭১। কথাগুলো বলেছেন দেশের প্রথম মুক্তিযুদ্ধের সিনেমার অভিনেত্রী নুতন।

২ মার্চ (বৃহস্পতিবার) রাজধানীর মতিঝিলে মধুমিতা সিনেমা হলে অনুষ্ঠিত হয় ‘ওরা ৭ জন’ সিনেমার প্রিমিয়ার শো। এখানে অনেক তারকাই ছবিটি দেখতে এসেছিলেন। ছবিটি দেখে এসব কথা বলেন এই অভিনেত্রী।

তিনি এ ছবির অভিনেতাদের প্রসঙ্গে বলেন, তাদের দেখে মনে হয়েছে এরা মুক্তিযোদ্ধা ছিল। আমার মনে হয় এরা এখনও চরিত্র থেকে বের হতে পারেনি। এমন সময়ে নির্মাতা এরকম একটা ছবি নির্মাণ করায় তাকে ধন্যবাদ। বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধকে ভুলেই গেছে। তাদের জন্য এমন ছবি আরো দরকার।

‘ওরা ৭ জন’ নির্মাণের পাশাপাশি এতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয়ও করেছেন খিজির হায়াত খান। বাকি ৬ মুক্তিযোদ্ধার চরিত্রে রুপ দিয়েছেন নাফিস আহমেদ বিন্দু, ইন্তেখাব দিনার, সাইফ খান, সজীব, ইমতিয়াজ বর্ষণ ও তূর্য। এছাড়া একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম।

প্রসঙ্গত, চাষী নজরুল ইসলাম পরিচালিত এবং নায়ক সোহেল রানা প্রযোজিত বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধের সিনেমা ‘ওরা ১১ জন’। এতে নূতন ছাড়াও আরো অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, খসরু প্রমুখ।

এনবিএস/ওডে/সি

news