৯৫তম অস্কার, প্রথমবারের মতো থাকছে না রেড কার্পেট!

সিনেমা দুনিয়ার সর্বোচ্চ মর্যাদাপূর্ণ পুরষ্কার ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) আসর বসতে যাচ্ছে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে। বাংলাদেশ সময় অনুযায়ী ১৩ মার্চ ভোরে অনুষ্ঠিত হবে এই আয়োজন। সম্মানিত করা হবে গত বছরের সেরা সিনেমা, নির্মাতা, শিল্পী ও কলাকুশলীদের।

তবে এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রির পার্টি বা অ্যাওয়ার্ড ফাংশনগুলোর পরিচিত রেড কার্পেট থাকছে না এবারের অস্কারের আসরে। রেড কার্পেটের জায়গায় থাকছে শ্যাম্পেন রঙের কার্পেট। ১৯৬১ সালের পর প্রথমবারের মতো অস্কারে পরিবর্তিত হলো কার্পেটের রঙ। এর আগে গত বুধবার ডলবি হাউসের সামনে শ্যাম্পেন রঙের কার্পেটটি স্থাপনের সময় উপস্থিত ছিলেন এবারের অস্কারের উপস্থাপক জিমি কিমেল।

কার্পেটের রঙ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জিমি বলেন, সবাই জিজ্ঞেস করছেন যে, এ বছর অস্কারে কোনো ঝামেলা বা সহিংসতা হবে কিনা। আমরা আশা করছি সে রকম কিছু হবে না। মূলত রাতের আয়োজনের মতো অনুভব করাতেই এ সিদ্ধান্ত।

শুরু থেকেই অ্যাকাডেমির বিরুদ্ধে অভিযোগ ছিল যে, অস্কার মূলত রাতের আয়োজন হলেও এখানে আমন্ত্রিত অতিথিরা আসতে শুরু করেন বিকাল ৪টা থেকে। স্বাভাবিকভাবেই সবাই এখানে দিনের পোশাক পরে আসেন। কিন্তু মূল অনুষ্ঠান শুরু হয় রাতে। আর কার্পেটের রঙ হয়তো সবসময়ই একই থাকবে না। এটা পরিবর্তিত হতেই পারে।

চলচ্চিত্র জগতের সবচেয়ে অভিজাত পুরষ্কার অস্কার। রোববার সন্ধ্যা ৮টা থেকে সরাসরি সম্প্রচার শুরু করবে মার্কিন টিভি চ্যানেল এবিসি। যা বাংলাদেশ সময় ১৩ মার্চ ভোর ৬টা থেকে দর্শকরা উপভোগ করতে পারবেন। প্রতিবারের মতো এবারেও বিভিন্ন ক্যাটাগরির মনোনয়নে রাখা হয়েছে বেশ বৈচিত্র। এবার তৃতীয়বারের মতো অনুষ্ঠানটি উপস্থাপনা করতে যাচ্ছেন বিশ্বখ্যাত টিভি ব্যক্তিত্ব ও উপস্থাপক জিমি কিমেল।

এনবিএস/ওডে/সি

news